আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৪০

আব্রু পড়ছে ঢাকার বে আব্রু ডাস্টবিনে

বিডিটাইমস ডেস্ক
আব্রু পড়ছে ঢাকার বে আব্রু ডাস্টবিনে

ঢাকার রাস্তায় অতিকায় লোহার কন্টেইনার থেকে উপচে পড়া আবর্জনার গন্ধে পথচারীদের প্রায়শই নাকে রুমাল দিতে হয়।ডাস্টবিনের বিশ্রী অবস্থা দেখে কোন কোন ক্ষেত্রে চোখ বন্ধ করেও চলতে হয় পথচারীদের।

তবে এই অবস্থায় আর পড়তে হবেনা ঢাকার বাসিন্দাদের। সম্প্রতি এই দৃশ্য ‘চোখের আড়ালে’ নেবার পরিকল্পনা করেছেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন।

সাঈদ খোকনের বলেন, “কন্টেইনারগুলোকে জনগণের চোখের আড়াল করার জন্য একটা বেড়া কিংবা ঘেরাও দেয়া যায় কীনা সেটা গুরুত্বের সাথে বিবেচনা করছি”।

ঢাকা দক্ষিণে রবিবার থেকেই শুরু হচ্ছে ঢাকা শহরকে পরিচ্ছন্ন করার ব্যাপারে নাগরিক সচেতনতা তৈরির এক ক্যাম্পেইন।

এ উপলক্ষে শাহবাগ মোড়ে দিনভর চলবে নাচ, গান, কবি আবৃত্তি ইত্যাদি।

এই কর্মসূচী সামনে রেখে  সাঈদ খোকন স্বীকার করে নেন ঢাকার বর্জ্য ব্যবস্থাপনায় দুর্বলতার কথা।

তিনি বলেন, তারা এখন চাইছেন, সব নাগরিককে সাথে নিয়ে এই দুর্বলতা কাটিয়ে উঠে ঢাকাকে একটি পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে।

এ উপলক্ষে এরই মধ্যে কার্যক্রমও শুরু করা হয়েছে উল্লেখ করে সাঈদ খোকন বলেন, মাস খানেক আগেও ঢাকার পরিচ্ছন্নতা কর্মীরা বেশীরভাগই কাজে হাজির হতেন না।

কিন্তু তিন-চারদিন হল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পরিচ্ছন্নতা কর্মীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে একটি ‘টিম ট্র্যাকিং পদ্ধতি’ চালু করেছে।

এই পদ্ধতি ব্যবহার করে নিয়ন্ত্রণ কক্ষ থেকেই এখন জানা যায় কে কাজে এলো আর কে এলো না এবং এতে এখন উপস্থিতির হার ব্যাপকভাবে বেড়েছে এবং রাস্তাগুলো পরিচ্ছন্ন থাকার পরিমাণও বেড়েছে বলে জানান মেয়র সাঈদ খোকন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে