আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬ ০৩:৩১

পুলিশ নিজেদেরকে আইনের উর্ধ্বে মনে করছে: মানবাধিকার কমিশন চেয়ারম্যান

অনলাইন ডেস্ক
পুলিশ নিজেদেরকে আইনের উর্ধ্বে মনে করছে: মানবাধিকার কমিশন চেয়ারম্যান

‘কিছু পুলিশের মধ্যে ঔদ্ধত্য বেড়ে গেছে, স্পর্ধা বেড়ে গেছে, বাড়াবাড়ি বেড়ে গেছে। তারা নিজেদেরকে আইনের উর্ধ্বে মনে করছে।এদের কারণে পুরো পুলিশ বাহিনীর সুনাম ক্ষুন্ন হচ্ছে’। সম্প্রতি পুলিশ বাহিনীর বিভিন্ন বিভিন্ন বিতর্কিত ঘটনায় জড়িয়ে পড়ার প্রেক্ষিতে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান এসব কথা বলেছেন।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে সাভারের আশুলিয়ার দত্তপাড়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অস্থায়ী ক্যাম্পাসে চতুর্থ ডিআইইউডিসি জাতীয় বিতর্ক মহোৎসবে পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালেএ কথা বলেন তিনি। 

মিজানুর রহমান বলেন, ‘পুলিশ নিজেদের ক্ষেত্রে আইনও প্রয়োগ করছে না। পুলিশের বিরুদ্ধে কেউ অভিযোগ করলে পুলিশ নিজেরাই তদন্ত করছে। সেই তদন্তে পুলিশের বিরুদ্ধে জনগনের আস্থা আছে বলে মনে হয় না।’

শিশুদের পরিস্থিতি তুলে ধরে মিজানুর রহমান বলেন, এর পূর্বে শিশুদের বিরুদ্ধে যত অপরাধ হয়েছে, সে অপরাধগুলোর ক্ষেত্রে যথাযথ আইনের প্রয়োগ ও শাস্তি লক্ষ্য করিনি। শুধুমাত্র সিলেট ও খুলনার দুটি ক্ষেত্রে আমরা যে তাৎক্ষনিক এবং দ্রুত যে বিচার দেখেছি এরকম বিচার যদি অন্য প্রত্যেকটি অপরাধীর ক্ষেত্রে করা যেত, তাহলে একটি শক্ত বার্তা পৌঁছানো সম্ভব হত।

যেহেতু এ বার্তাটি পৌঁছানো সম্ভব হয়নি, সেহেতু শিশুদের শিকার হওয়ার প্রবণতা রয়েই গেছে। এবং যারাই অপরাধগুলো করছেন, তারা নিজেদের আইনের উর্ধ্বে রয়েছেন বলে মনে করেন। 

অনুষ্ঠানে এসময় আরো উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি ডিবেটিং ক্লাবের সভাপতি এরফান এলাহী শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির চেয়ারম্যান সবুর খান, উপাচার্য ড.ইউসুফ এম ইসলাম, ক্লাবের মডারেটর ফারহানা হেলাল মেহতাব প্রমুখ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে