আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৪৬

ঢাকায় হবে দোতলা ফুটপাত!

বিডিটাইমস ডেস্ক
ঢাকায় হবে দোতলা ফুটপাত!

রাজধানী ঢাকার অধিকাংশ ফুটপাত হকারদের দখলে। অস্থায়ী ক্ষুদ্র স্থাপনা ও নানান পণ্যের পসরায় ফুটপাত দিয়ে চলাচল করা দায়। এই সমস্যা সমাধানে আমেরিকা বা থাইল্যান্ডের আদলে দোতলা ফুটপাত (এলিভেটেড ওয়াকওয়ে) নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

তবে নগর পরিকল্পনাবিদদের সংশয় রয়েছে এ পরিকল্পনার কার্যকারিতা নিয়ে। তাদের মতে, ‘ফুটপাত দখলমুক্ত করার বদলে নেওয়া এ উদ্যোগ কোনোভাবেই বাস্তবসম্মত নয়। দোতলা রাস্তাও যে হকাররা দখল করবে না, তার কোনো নিশ্চয়তা নেই। কারণ অনেক ফুট ওভারব্রিজেও হকারদের দৌরাত্ম্য আছে।

এই প্রকল্প নিয়ে এক প্রতিবেদনে জানা যায়, প্রথম পর্যায়ে গুলিস্তান এলাকায় নির্মাণ করা হবে এই ফুটপাত সড়ক। এরই মধ্যে দোতলা ফুটপাতের সম্ভাব্যতা, নকশা, নির্মাণশৈলীসহ আনুষঙ্গিক কার্যক্রমের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। তিনটি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নিয়েছে। বর্তমানে চলছে সেগুলোর পর্যালোচনা ও মূল্যায়ন।

প্রথম পর্যায়ে গুলিস্তানে দোতলা ফুটপাত নির্মাণ করে সুফল মিললে আশপাশেও বাড়ানো হবে এর পরিধি। সে ক্ষেত্রে এটিকে পল্টন, দৈনিক বাংলা মোড়, মতিঝিল, পুরানা পল্টন, কাকরাইল ও দক্ষিণে সদরঘাট পর্যন্ত সম্প্রসারিত করা হবে।

প্রথম পর্যায়ে ৩৩০ মিটার দৈর্ঘ্যের দোতলা ফুটপাতটি শুরু হবে গোলাপশাহ মাজার পয়েন্ট থেকে। সেখান থেকে এটি গুলিস্তান সিনেমা হলের পাশ দিয়ে নবাবপুর রোড সংলগ্ন কাপ্তানবাজারের পাশে অবস্থিত সার্জেন্ট আহাদ পুলিশ বক্স পর্যন্ত বিস্তৃত হবে। কোথাও রাস্তার পাশ দিয়ে আবার কোথাও সড়ক বিভাজকের ওপর দিয়ে তৈরি হবে এই ফুটপাত।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

 

উপরে