আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:০৪

উপজেলায় যাচ্ছে জাতীয় পরিচয়পত্র সেবা

বিডিটাইমস ডেস্ক
উপজেলায় যাচ্ছে জাতীয় পরিচয়পত্র সেবা

আগামী ১৫ ফেব্রুয়ারির পর থেকে জাতীয় পরিচয়পত্র সেবা নিতে হলে  যেতে হবে উপজেলা নির্বাচন কার্যালয়ে। কেন্দ্রীয়ভাবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত কোনো সেবা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় অনুবিভাগ।

এনআইডি উইংয়ের পরিচালক (অপারেশন) সৈয়দ মুহাম্মদ মুসা বলেন, ‘জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবাগুলো নিজ নিজ উপজেলা থেকে নেয়ার নিয়ম। এখন থেকে এ সার্ভিস উপজেলা থেকেই দেয়া হবে। আমার সেবার বিকেন্দ্রীকরণ করতে চাচ্ছি।’

নতুন বেতন কাঠামোর জন্য সরকারি চাকরিজীবীদের এনআইডি জমা দেয়া বাধ্যতামূলক করা হয়। তাদের সুবিধার কথা বিবেচনায় রাজধানীর আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশন ভবনে স্থাপিত জাতীয় পরিচয়পত্র অনুবিভাগ থেকে কেন্দ্রীয়ভাবে সংশোধনের সুযোগ দেয়া হয়। তবে এখন সরকারি চাকরিজীবীদের কাজের চাপ অনেকটা কমে গেছে। এ কারণে এনআইডি উইং সংশোধন কার্যক্রম উপজেলা অফিস দিয়ে করতে চাচ্ছে।

এরই ফলে কেন্দ্রীয়ভাবে এনআইডি সেবা বন্ধের নির্দশেনা জারি করেছেন জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দীন। নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্র সংশোধন এবং স্থানান্তর সংক্রান্ত আবেদন (সরকারি চাকরিজীবীসহ) আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ইসলামিক ফাউন্ডেশন ভবনে অবস্থিত এনআইডি উইংয়ের কার্যালয়ে গ্রহণ করা হবে না। জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সকল সেবা, যেমন নতুন অন্তর্ভুক্তি, সংশোধন, স্থানান্তর, হারানো এবং আঙুলের ছাপ গ্রহণ ইত্যাদি সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিস থেকে প্রদান করা হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে