আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:০৩

জাপান-বাংলাদেশ হাসপাতালের এমডিকে হাইকোর্টে তলব

জাপান-বাংলাদেশ হাসপাতালের এমডিকে হাইকোর্টে তলব

মৃত শিশুকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) রেখে আদায়সহ বিভিন্ন অনিয়মের অভিযোগে জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি)২২ ফেব্রুয়ারি তলব করেছেন হাইকোর্ট। 

একই সঙ্গে মৃত শিশুটির পরিবারকে কেন ক্ষতিপূরণের নির্দেশ নেওয়া হবে না, তা জানাতে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালক, ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক ও জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালককে ১০ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।
বৃহস্পতিবার বিচারপতি মোয়াজ্জাম হোসেন ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

গত ঙ্গলবার ১ বছর ৪ মাস বয়সের একটি শিশু আইসিইউতে (নিবির পরিচর্যা কেন্দ্র) মারা গেলেও বুধবার পর্যন্ত তাকে ভর্তি রেখে চিকিৎসা দেয়ার কথা বলে পরিবারের কাছ থেকে বিপুল অংকের টাকা নেয়া হচ্ছে বলে সত্যতা পায় ভ্রাম্যমান আদালত।

এছাড়াও অনভিজ্ঞ ডাক্তার দিয়ে শিশু রোগের চিকিৎসা করা, মেডিকেল বোর্ড গঠনের কোনো ব্যবস্থা না থাকা, বায়োকেমিস্ট না থাকা, মেডিকেল টেকনোলজিস্টের কোনো সার্টিফিকেট না থাকা, এইচআইভি (এজি+) পরীক্ষা করার কথা বললেও পরীক্ষা করার প্রয়োজনীয় মেশিন না থাকাসহ আরো অনেক অনিয়ম দেখতে পান আদালত।

এসব অভিযোগে হাসপাতাল কর্তৃপক্ষকের ৬ জনকে আটক করে সাড়ে ১১ লাখ টাকা জরিমানা করা হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে