আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৫৮

আপিল বিভাগে নিয়োগ পেলেন হাইকোর্টের তিন বিচারপতি

বিডিটাইমস ডেস্ক
আপিল বিভাগে নিয়োগ পেলেন হাইকোর্টের তিন বিচারপতি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পেলেন হাইকোর্ট বিভাগের তিন বিচারপতি। তারা হলেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার, বিচারপতি বজলুর রহমান ও বিচারপতি মো. নিজামুল হক নাসিম। এ নিয়ে সর্বোচ্চ আদালতের আপিল বিভাগে বিচারপতির সংখ্যা দাঁড়াল ৯ জনে।

রবিবার আইন মন্ত্রণালয় এ নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

আগামীকাল সোমবার তারা শপথ নেবেন বলে জানিয়েছেন আইন সচিব আবু সালেহ মো. জহিরুল হক।

বর্তমানে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ ছয়জন বিচারপতি রয়েছেন। অপর পাঁচ বিচারপতি হলেন- বিচারপতি মো. আবদুল ওহাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মো. ইমান আলী ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বর্তমানে আপিল বিভাগে মামলা রয়েছে ১৫,০০০ এর বেশি। সুপ্রিম কোর্টের ২০১১ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী ২০০৯ সালে আপিল বিভাগে বিচারপতি ছিলেন ১১ জন এবং বিচারাধীন মামলা ছিল ৫০৬০টি। ওই বছর নতুন করে মামলা করা হয় ৪৪০৩টি এবং মীমাংসা করা হয় ৬০৩৫টি মামলা।

আপিল বিভাগের বর্তমান বিচারপতিদের মধ্যে প্রধান বিচারপতি এস কে সিনহা ২০১৮ সালের ৩১ জানুয়ারি, বিচারপতি মো. আবদুল ওহাব মিঞা ২০১৮ সালের ১০ নভেম্বর, বিচারপতি নাজমুন আরা সুলতানা ২০১৭ সালের ৭ জুলাই অবসরে যাবেন।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ২০২১ সালের ৩০ ডিসেম্বর, বিচারপতি মো. ইমান আলী ২০২২ সালের ৩১ ডিসেম্বর, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর অবসরে যাবেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে