আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৪৯

গণমাধ্যম জাতির উন্নয়নে সর্বদা সচেষ্ট থাকবে-রাষ্ট্রপতি

বিডিটাইমস ডেস্ক
গণমাধ্যম জাতির উন্নয়নে সর্বদা সচেষ্ট থাকবে-রাষ্ট্রপতি

বাইরের কেউ যাতে গণমাধ্যমের কাজে হস্তক্ষেপ করতে না পারে সে ব্যাপারে সজাগ থাকতে গণমাধ্যম কর্মীদের প্রতি  আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ইংরেজি দৈনিক ‘ডেইলি স্টার’ এর ২৫ বছর পূর্তির অনুষ্ঠানে প্রধান অতিথর বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সেলফ সেন্সরশিপকে কাজে লাগাতে হবে। বাইরের কেউ যাতে গণমাধ্যমের ব্যাপারে হস্তক্ষেপ করতে না পারে সে ব্যাপারে সজাগ থাকতে হবে।’

রাষ্ট্রপতি আশাপ্রকাশ করে বলেন, সকল গণমাধ্যম বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে জাতির উন্নয়নে সর্বদা সচেষ্ট থাকবে। দেশের গণতন্ত্র ও সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে তারা আরো তৎপর হবে।

গণমাধ্যমকর্মীদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, ‘মনে রাখতে হবে, স্বাধীনতা মানে যা ইচ্ছে তা করা বা যথেচ্ছাচার নয়। একজনের স্বাধীনতার জন্য অন্যের স্বাধীনতায় হস্তক্ষেপ করার অধিকার কেউ কাউকে দেয়নি। তাই দায়িত্ব পালনকালে আপনাদেরকে সচেতন হতে হবে।’

ধর্মের অপব্যবহার রোধে সংবাদমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে আবদুল হামিদ বলেন, ‘ধর্মকে ব্যবহার করে কেউ যাতে অশুভ কিছু করতে না পারে সে ব্যাপারেও গণমাধ্যমকে ভূমিকা নিতে হবে। সংবাদপত্রসহ সকল গণমাধ্যমকে ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলায় কাজ করতে হবে।’

তিনি বলেন, ধর্মীয় সম্প্রীতির বাংলাদেশে সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করে এবং প্রতিটি ধর্মীয় উৎসব সার্বজনীনভাবে পালিত হয়।

মিডিয়া ওয়ার্ল্ডের চেয়ারপারসন রোকেয়া আফজাল রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, ভারতের বিশিষ্ট সাংবাদিক কুলদীপ নায়ার, থাইল্যান্ডের দ্য নেশন মাল্টিমিডিয়া গ্রুপের সম্পাদনা ও ব্যবস্থাপনা পর্ষদের প্রধান উপদেষ্টা সুথিচাই সাই ইয়ুন, ভারতের দ্য হিন্দু গ্রুপ অব পাবলিকেশন্সের চেয়ারম্যান এন রাম অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে