আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:১০

গাছ রোগে আক্রান্ত আবুলের পাশে সরকার

বিডিটাইমস ডেস্ক
গাছ রোগে আক্রান্ত আবুলের পাশে সরকার

হাত পায়ে শিকড় গজানোর বিরল রোগে আক্রান্ত আবুলের চিকিৎসার সমস্ত খরচ সরকার বহন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেকে) চিকিৎসাধীন আবুলকে দেখতে যাওয়ার পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে এটি একটি বিরল রোগ। এ বিরল রোগে আক্রান্ত রোগীকে দেখতে ও চিকিৎসার খোঁজ নিতে এসেছি। ১০ বছর ধরে সে এ রোগে আক্রান্ত। পরিবারের সাথে কথা বলে বুঝতে পেরেছি, তাদের ধারণা ছিল যে তার চর্মরোগ হয়েছে এবং এ জন্য তারা চর্মরোগের চিকিৎসা নিয়েছে’।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন জানান, আবুল হোসেনের চিকিৎসায় পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। আবুল বর্তমানে বার্ন ইউনিটের চিকিৎসক ডাক্তার আবুল কালাম আজাদের তত্ত্বাবধানে রয়েছেন।

সামন্তলাল সেন দাবি করেন, বিশ্বে এ রোগে আক্রান্তের সংখ্যা মাত্র তিনজন। এর আগে রোমানিয়া ও ইন্দোনেশিয়ায় এ রোগে আক্রান্ত মাত্র দু’জনকে শনাক্ত করা হয়েছে। আর বাংলাদেশে আবুল হোসেনই প্রথম।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চর্ম ও যৌন রোগ বিভাগের অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া বলেন, চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এ রোগকে বলা হয় এপিডার্মো ডিসপ্লেসিয়া ভেরাসিফরমিস। হিউম্যান পাপিলোমা ভাইরাস (এইচপিভি) এ রোগ সৃষ্টির জন্য দায়ী। রোগটি অনেক পুরনো হলেও বাংলাদেশে খুব কম ক্ষেত্রেই এটি দেখা যায়। এ রোগে হাত-পা ও শরীরের নির্দিষ্টি কিছু অঙ্গ গাছের শিকড়ের মতো বা পাথরের আকৃতি ধারণ করে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে