আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:২৪

আজ বিশ্ব ক্যান্সার দিবস

বিডিটাইমস ডেস্ক
আজ বিশ্ব ক্যান্সার দিবস

‘আমরা পারি- আমি পারি’ এই স্লোগানকে ধারণ করে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশেও আজ (বৃস্পতিবার) পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস।

এ মরণব্যাধিতে আক্রান্তদের মধ্যে অধিকাংশই হচ্ছে বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের নাগরিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বর্তমানে ১২ লাখ ক্যান্সার রোগী রয়েছে।প্রতি বছর ২ লাখ মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হয় এবং দেড় লাখ মৃত্যুবরণ করে। দিবসটি পালনে নানা কর্মসূচি ঘোষণা করেছে বিভিন্ন সংস্থা।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। বিশেষ করে সাড়ে ১০ কোটি মহিলা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত।
ক্যান্সার প্রতিরোধে তামাকের ব্যবহার বন্ধ ছাড়াও জীবনযাপনেও পরিবর্তন আনা জরুরি। সতর্ক থাকার পদক্ষেপ হিসেবে কিছু উল্লেখযোগ্য কিছু বিষয়, ১. শরীরের ওজন কম রাখুন কিন্তু অপুষ্টিতে ভুগবেন না। ২. প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন। ৩. অতিরিক্ত চিনি, চর্বি অথবা প্রসেস করা খাবার খাবেন না (কোক, পেপসি, এনার্জী ড্রিন্ক, টিনের খাবার)। ৪. বেশি পরিমাণে তাজা ফল, সবজি, আঁশযুক্ত খাবার খান। ৫. লাল মাংশ (গরু, খাসি ইত্যাদি) কম খান। ৬. মদ পান করবেন না। ৭. ক্যান্সার প্রতিরোধে কোন ধরনের ভেষজ ওষুধ বা সম্পূরক খাবার খাবেন না।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে
 

 

 

 

উপরে