আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:২৪

শাহবাগে হচ্ছে আন্ডারপাস, কমবে দূর্ঘটনা

বিডিটাইমস ডেস্ক
শাহবাগে হচ্ছে আন্ডারপাস, কমবে দূর্ঘটনা

রাস্তার একপাশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), অন্যপাশে বারডেম হাসপাতাল। আছে জাতীয় জাদুঘর, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অনেক সরকারি-বেসরকারি কার্যালয়। রাজধানী ঢাকার অন্যতম ব্যস্ত এলাকা শাহবাগ। এখানে রাস্তা পার হতে গিয়ে প্রায় প্রতিদিনই দুর্ঘটনার শিকার হয় সাধারণ মানুষ।

সর্বশেষ গত ১৬ জানুয়ারি শিশু পার্কে ঘুরতে এসে শাহবাগে বাসচাপায় নিহত হয় খাদিজা নামের এক শিশু। শাহবাগে যাতে আর কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে, সে জন্য সেখানে একটি আন্ডারপাস নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২ ফেব্রুয়ারি মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এছাড়াও বিএসএমএমইউকে সুপার স্পেশালাইজড হাসপাতালে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এটাই হবে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতাল। সভায় মোট ৯টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, শাহবাগে দুটি ওভারব্রিজ থাকলেও বৃদ্ধ ও শিশুরা সেখানে উঠতে পারে না। অনেকে থাকেন অসুস্থ। এত উঁচু ওভারব্রিজে ওঠা অসুস্থ ব্যক্তিদের পক্ষে সম্ভব নয়। পথচারীরা যাতে নির্বিঘ্নে সড়ক পারাপার হতে পারে, সে জন্য অবিলম্বে সেখান একটি আন্ডারপাস করতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

সভায় প্রধানমন্ত্রী বলেন, হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনদের রাস্তা পারপারের সুবিধার্থে আন্ডারপাসের একটি অংশ যাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে বারডেমের দিকে। অন্যটি বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় থেকে জাতীয় জাদুঘর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে। প্রধানমন্ত্রী আরো বলেন, আন্ডারপাস নির্মাণে পথচারীদের রাস্তা পারাপারের দুর্ভোগ অনেকটাই লাঘব হবে। একই সঙ্গে দুর্ঘটনার ঝুঁকিও কমবে।

এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে এবং সংসদ ভবনের সামনে দুটি আন্ডারপাস করার প্রস্তাব করেন।

উপরে