আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:২৯

৩০ লাখ শহীদ নিয়ে বিতর্কের সুযোগ নেই:আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

বিডিটাইমস ডেস্ক
৩০ লাখ শহীদ নিয়ে বিতর্কের সুযোগ নেই:আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ হয়েছে, এটা নিয়ে বিতর্কের কোন সুযোগ নেই। মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিএনপি নেত্রীর বক্তব্যের পর রাজনৈতিক অঙ্গনে পাল্টাপাল্টি প্রতিক্রিয়ার মধ্যে মানবতাবিরোধী অপরাধের রায় ঘোষণাকালে এই পর্যবেক্ষণ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার উল হক। মঙ্গলবার (০২ফেব্রুয়ারি) দুপুরে মানবতাবিরোধী অপরাধে নেত্রকোনার ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর মৃত্যুদণ্ডাদেশের পর্যবেক্ষণে আনোয়ার উল হক এ মন্তব্য করেন।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বলেন, এ আসামিদের (তাহের ও ননী) সর্বোচ্চ দণ্ড দেওয়া হয়েছে। কেননা ৩০ লাখ শহীদের রক্তের সঙ্গে আপস করার কোনো সুযোগ নেই। ৩০ লাখ শহীদ নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছে, এ রায়ের মাধ্যমে তার অবসান হলো বলে মনে করছে ট্রাইব্যুনাল। 

এর আগে বিচারপতি আনোয়ার উল হকের নেতৃত্বাধীন ট্রাইব্যুনালের তিন সদস্যের বেঞ্চ ওই রায় দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি শাহীনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী।

গত ১০ জানুয়ারি মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিলেন ট্রাইব্যুনাল। এর আগে মামলাটি পরবর্তী আদেশের জন্য ট্রাইব্যুনালের কজলিস্টে আসে। পরে গতকাল সোমবার ট্রাইব্যুনালের এজলাস কক্ষে বিচারপতিরা মামলার রায় ঘোষণার দিন নির্ধারণের আদেশ দেন।

এ মামলায় রাষ্ট্রপক্ষে শুনানি করেন মোখলেসুর রহমান বাদল, সাবিনা ইয়াসমিন মুন্নী প্রমুখ। অন্যদিকে আসামিপক্ষে শুনানি করেন আবদুস সোবহান তরফদার ও গাজী এম এইচ তামিম।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

 

উপরে