আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:২৪

দ্বৈত নাগরিকত্বের সুযোগ পেলেন বাংলাদেশিরা

বিডিটাইমস ডেস্ক
দ্বৈত নাগরিকত্বের সুযোগ পেলেন বাংলাদেশিরা

বাংলাদেশিদের জন্য দ্বৈত নাগরিকত্বের সুযোগ বিস্তৃত করে ‘বাংলাদেশ নাগরিকত্ব আইন, ২০১৬’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন থেকে কূটনৈতিক সম্পর্ক আছে এমন যেকোনো দেশের দ্বৈত নাগরিকত্ব নিতে পারবে বাংলাদেশের মানুষ।

সোমবার (০১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

নতুন আইনে বলা হয়েছে, বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আছে এমন যেকোনো দেশের দ্বৈত নাগরিকত্ব নিতে পারবে বাংলাদেশের মানুষ। তবে তাঁরা বাংলাদেশে নির্বাচন করতে পারবেন না। সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরতরা দ্বৈত নাগরিকত্বের এই সুযোগ পাবেন না।

তা ছাড়া বাংলাদেশের জন্য বিশেষ অবদান রাখলে বা বৈবাহিক সূত্রে পাঁচ বছর বাংলাদেশে বসবাস করলে বিদেশি নাগরিকরা এ দেশে নাগরিকত্ব পাবেন। তবে বাংলাদেশে বসবাসরত অবৈধ অভিবাসীরা এ সুযোগ পাবেন না।

আইনে আরও বলা হয়েছে, মিয়ানমার ও সার্কভুক্ত দেশগুলোতে দ্বৈত নাগরিকত্ব নেওয়া যাবে না। কেউ বৈবাহিক সূত্রে এসব দেশের কোনোটির নাগরিক হলে তাদের যে কোন এক দেশের নাগরিকত্ব ছাড়তে হবে।

এ ছাড়া নাগরিকত্ব নেওয়ার ক্ষেত্রে কোনো তথ্য গোপন করলে বা মিথ্যা তথ্য দিলে সংশ্লিষ্ট ব্যক্তির নাগরিকত্ব বাতিল ছাড়াও এক লাখ টাকা জরিমানা এবং পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে নতুন আইনে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

 

উপরে