আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৫২

নিরাপত্তার চাদরে ঢাকা বইমেলা, পুলিশের নজরদারি থাকবে ২৪ ঘন্টা

বিডিটাইমস ডেস্ক
নিরাপত্তার চাদরে ঢাকা বইমেলা, পুলিশের নজরদারি থাকবে ২৪ ঘন্টা

আজ থেকে শুরু হচ্ছে মাসব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৬’। পুলিশের ২৪ ঘন্টার নজরদারিতে থাকবে এবারের বইমেলা। বাংলা একাডেমি, সোহরাওয়ার্দী উদ্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসহ আশেপাশের এলাকা ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় রাখা হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

ক্যামেরায় ধারণ করা ভিডিওচিত্র পর্যবেক্ষণে বাংলা একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যানে থাকবে দুটি থাকবে নিয়ন্ত্রণ কক্ষ। সেখানে বসেই দুজন ঊর্ধতন কর্মকর্তা পালাক্রমে ২৪ ঘণ্টা কন্ট্রোল রুম থেকে মনিটরিং করবেন।এমনই জানিয়েছেন ঢাকার পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

৩১ জানুয়ারি রোববার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে নিজের কার্যালয়ে সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।  

আছাদুজ্জামান মিয়া বলেন, ‘কোনো নাগরিকের যদি বিশেষ নিরাপত্তা দরকার হয়, তিনি পুলিশের কন্ট্রোলরুমে জানালে নিরাপত্তা জোরদার করা হবে।’

তিনি বলেন, ‘টিএসটি চত্বরের সামনে যে মূল প্রবেশ পথ এই পথ দিয়ে আগে মানুষ প্রবেশ করত ও বের হত। এ কারণে আগে এই নিয়ে জটিলতা তৈরি হত এবং অনেক অনাকাঙ্ক্ষিক ঘটনা এমনকি ইভটিজিংয়ের মতো ঘটনা ঘটারও সুযোগ ছিল।’

পুরো বইমেলাকে সক্ষমতার সর্ব্বোচ্চ দিয়ে নিরাপত্তার চাদরে ঢেকে রাখার চেষ্টা করার আশ্বাস দিয়ে নগরবাসীর সহযোগিতাও প্রত্যাশা করেছেন আছাদুজ্জামান মিয়া।

উল্লেখ্য, ২০১৫ সালে এই বইমেলা প্রাঙ্গনের পাশেই লেখক-ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করা হয়। গত বছর একই রকম আক্রমণে নিহত হন আরো একজন প্রকাশক। গত কয়েক বছরে বাংলাদেশে অন্তত পাঁচ জন ব্লগার এবং লেখককে হত্যা করা হয়েছে। তার এক যুগ আগে একই এলাকায়ই হামলার শিকার হয়েছিলেন লেখক হুমায়ুন আজাদ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে