আপডেট : ২৮ জানুয়ারী, ২০১৬ ১৩:৫২

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৫ ঘোষণা

বিডিটাইমস ডেস্ক
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৫ ঘোষণা

সাহিত্যের ক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মানজনক ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৫’ ঘোষণা করেছে বাংলা একাডেমী। এবার দশ ক্যাটাগরিতে এই পুরস্কার ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টার দিকে বাংলা একাডেমি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক শামসুজ্জামান খান।

এবার বিভিন্ন বিভাগে পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতায় আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীন আকতার, প্রবন্ধে যৌথভাবে আবুল মোমেন ও ড. আতিউর রহমান, গবেষণায় মনিরুজ্জামান, অনুবাদে আব্দুস সেলিম, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে তাজুল মোহম্মদ, আত্মজীবনী- স্মৃতিকথা ও ভ্রমণকাহিনী ক্যাটাগরিতে ফারুক চৌধুরী, নাটকে মাসুম রেজা, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশে শরীফ খান ও শিশুসাহিত্যে সুজন বড়ুয়া।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ, আব্দুল হাই, শাহিদা খাতুন, ড. মুজাহিদুল ইসলাম, মোবারক হোসেন, নুরুন্নাহার খানম মুক্তাসহ আরও অনেকে।

প্রাথমিক যাচাই-বাছাই শেষে পাঁচজন বিচারকের একটি কমিটি পুরস্কার প্রাপ্তদের চূড়ান্ত তালিকা প্রস্তুত করেন। হায়াত মামুদের সভাপতিত্বে এ কমিটির বাকি চার বিচারক হলেন, সৈয়দ আবুল মকসুদ, রামেন্দু মজুমদার, করুণাময়ী গোস্বামী ও ফখরুল আলম।

প্রতিটা বিভাগে পুরস্কারের মূল্যমান এক লাখ টাকা। প্রতিবারের মতো এবারও অমর একুশে গ্রন্থমেলার প্রথমদিনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার প্রাপ্তদের হাতে পুরস্কারের টাকা ও সম্মাননা ক্রেস্ট তুলে দেবেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে