আপডেট : ২৮ জানুয়ারী, ২০১৬ ১৩:৪২

রিটের চুড়ান্ত নিষ্পত্তি, রাব্বির মামলা গ্রহণের নির্দেশ

বিডিটাইমস ডেস্ক
রিটের চুড়ান্ত নিষ্পত্তি,  রাব্বির মামলা গ্রহণের নির্দেশ

পুলিশি নির্যাতনের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বি নতুন করে মামলা করলে তা গ্রহণ করতে মোহাম্মদপুর থানা বা সিএমএম আদালতকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে রাব্বির পক্ষে করা রিট আবেদনটি চুড়ান্ত নিষ্পত্তি করে দিয়েছেন সর্বোচ্চ আদালত।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আদালত আদেশে বলেছেন, পুলিশের কাছে করা রাব্বির লিখিত অভিযোগ মামলা হিসেবে গ্রহণে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলো তা আপিল বিভাগ বাতিল করে দিচ্ছে। যেহেতু নির্যাতনের শিকার ব্যক্তি নিজে আবেদন করেননি, তাই এখানে জনস্বার্থে রিট আবেদন গ্রহণযোগ্য নয়।

তবে তিনি যদি থানা বা আদালতে নতুন করে মামলা দায়ের করেন, তবে সে মামলা গ্রহণ করতে হবে।

এর আগে এক রিট আবেদনের প্রেক্ষিতে এসআই মাসুদ সিকদারের বিরুদ্ধে রাব্বির করা অভিযোগকেই এজাহার হিসেবে গ্রহণ করতে গত ১৮ জানুয়ারি আদেশ দেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের বেঞ্চ। মোহাম্মদপুর থানার ওসিকে আদালতের এ আদেশ পালন করতে বলা হয়।

পরে এ আদেশ স্থগিত চেয়ে আপিল করেন রাষ্ট্রপক্ষ। আবেদনের শুনানি করে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গত ২১ জানুয়ারি মামলা নিতে হাইকোর্টের আদেশ ২৫ জানুয়ারি পর্যন্ত স্থগিত করে ওইদিন শুনানির জন্য আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

৯ জানুয়ারি রাতে মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের কাছে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক গোলাম রাব্বিকে আটক করে পুলিশ।

পরে তাঁকে মাদকসেবী, ইয়াবা ব্যবসায়ী বানানোর ভয় দেখিয়ে এসআই মাসুদ শিকদার অর্থ আদায়ের চেষ্টা করেন। ওই সময় রাব্বিকে নির্যাতন করা হয়। ওই ঘটনার পর থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন রাব্বি।

ঘটনার পর ১১ জানুয়ারি পুলিশের তেজগাঁও অঞ্চলের উপকমিশনারের কাছে একটি লিখিত অভিযোগ করেছিলেন রাব্বি। ওই লিখিত অভিযোগটিই মামলার এজাহার হিসেবে গ্রহণ করতে মোহাম্মদপুর থানাকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

 

 

 

উপরে