আপডেট : ২০ জানুয়ারী, ২০১৬ ১৭:৪৩

ওয়াসার দায়িত্ব দুই মেয়রকে দেয়ার আহ্বান আনিসুলের

বিডিটাইমস ডেস্ক
ওয়াসার দায়িত্ব দুই মেয়রকে দেয়ার আহ্বান আনিসুলের

ঢাকা ওয়াসার দায়িত্ব দুই সিটি করপোরেশনের মেয়রকে দেয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।
বুধবার বেলা ১১টায় রাজধানীতে আয়োজিত সেমিনারে মেয়র আনিসুল হক এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘জলাবদ্ধতার জন্য দায়ী ওয়াসা। কিন্তু তারা দায়িত্বটি সঠিকভাবে পালন করছেন না। তাই তাদের দায়িত্ব দুই সিটি করপোরেশনকে দেয়া উচিত।’ এ দায়িত্ব পেলে দুই বছরের মধ্যে ঢাকায় কোনো জলাবদ্ধতা থাকবে না বলেও আশ্বস্ত করেন তিনি।
সেমিনারে আরবান ল্যাব পরিচালিত তিনটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ঢাকার নয়টি সড়কে পার্কিং ও যানজটমুক্ত করায় বছরে এক হাজার কোটি টাকা বাঁচবে। একই সঙ্গে নতুন আরও একটি সড়ক নির্মাণ করায় আরও ১০২ কোটি ৪ লাখ ৮ হাজার ৯৫ টাকা সাশ্রয় হবে।

একটি প্রতিবেদনে দেখা যায়, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে বছিলা পর্যন্ত নতুন রাস্তা হওয়ায় প্রতি বছর আর্থিক সাশ্রয় হবে প্রায় ১০০ কোটি টাকা। এই হিসেবটি যানবাহনের জ্বালানি সাশ্রয় এবং যানজটের কারণে মানুষের যে কর্মঘণ্টা নষ্ট হতো সেই হিসেবে করা হয়েছে।

প্রতিবেদনে নগরীর যানজটের বিভিন্ন কারণ তুলে ধরা হয়। নগরীর যেসব সড়ক নিয়ে বিশ্ববিদ্যালয়টি প্রতিবেদন তৈরি করেছে সেগুলো হচ্ছে মোহাম্মদপুর, কল্যাণপুর, গাবতলি, আমিনবাজার, মিরপুর ১২, মহাখালী, তেজগাঁও ও কারওয়ান বাজার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য কামরুল হাসান, স্থপতি ইকবাল হাবিব প্রমুখ

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে