আপডেট : ১৮ জানুয়ারী, ২০১৬ ১২:৫৪

মাফিয়া ডন দাউদ যাচ্ছে, আসছে বিএনপি নেতা সালাহউদ্দিন!

অনলাইন ডেস্ক
মাফিয়া ডন দাউদ যাচ্ছে, আসছে বিএনপি নেতা সালাহউদ্দিন!

মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের অন্যতম সহযোগী আব্দুর রউফ ওরফে দাউদ মার্চেন্টসহ পাঁচ জঙ্গিকে দিল্লির হাতে তুলে দেবে বাংলাদেশ। বিনিময়ে ভারত ফেরত পাঠাবে বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদকে।

দাউদ মার্চেন্টকে ভারত-বাংলাদেশ বন্দি বিনিময় চুক্তির আওতায় ভারতের হাতে তুলে দিতে যাচ্ছে বাংলাদেশ। একই সঙ্গে ভারতের জঙ্গি সংগঠন আসিফ রাজা কমান্ডো ফোর্সের আরো পাঁচ জঙ্গিকে ভারতের কাছে তুলে দেওয়া হবে। এরা সবাই বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন।

অন্য পাঁচ জঙ্গি হলেন, মাওলানা মনসুর আলী হবিবুল্লাহ, মুফতি ওবায়েদুল্লাহ ওরফে আবু জাফর, মাওলানা এমদাদুল্লাহ, জাহিদ শেখ ও আরিফ হাসান। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা কর্মকর্তারা আশা করেন, এদের ভারতে এনে জেরা করা হলে মৌলবাদী মুসলিম সংগঠনের নেটওয়ার্ক সম্পর্কে অনেক তথ্য জানা যাবে।

ভারতের হাতে দাউদ মার্চেন্ট ও অপর জঙ্গিদের তুলে দেওয়ার বিনিময়ে ভারতে আটক বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদসহ ২১আগস্ট গ্রেনেড হামলায় অভিযুক্ত হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুরসালিন, মুত্তালিন, কুখ্যাত অপরাধী সুব্রত বাইন, সাবেক সংসদ সদস্য আহসানউল্লাহ মাস্টার খুনের অভিযুক্ত মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি দীপু সরকার, চট্টগ্রাম শিবির ক্যাডার সাজ্জাদ হোসেন, উগ্রপন্থী নেতা মুক্তার হোসেনকে ফেরত চায় বাংলাদেশ। আর এই বিষয়ে ভারত সরকারেরও নীতিগত কোনো আপত্তি নেই।

শনিবার (১৬জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং উচ্চপর্যায়ের এক বৈঠকে এসব জঙ্গিকে ভারতে ফেরত নেওয়ার বিষয়ে আলোচনা করেন।

ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রে জানা গেছে, ভারত ও বাংলাদেশের মধ্যে বন্দি প্রত্যার্পণের যে চুক্তি রয়েছে তার সফল রূপায়ণ নিয়ে দুই দেশের মধ্যে বৈঠক হয়েছে। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, একে অপরের দেশে আটক অপরাধীদের অন্যের হাতে তুলে দেবে।

জানা গেছে, গত ৯ ডিসেম্বর ঢাকার আদালতে দাউদের বিরুদ্ধে আনা অবৈধ প্রবেশের মামলা প্রত্যাহারের আবেদন করা হয়। আগামী ৩১ জানুয়ারি এর শুনানি হবে।

গত বছরের নভেম্বরে ঢাকায় ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্রসচিব পর্যায়ের এক বৈঠকে বন্দিবিনিময় নিয়ে আলোচনা হয়েছিল। এর আগে উলফা নেতা অনুপ চেটিয়াকে ভারতের হাতে তুলে দিয়েছে বাংলাদেশ। বিনিময়ে বাংলাদেশের কুখ্যাত অপরাধী নূর হোসেনকে ভারত সরকার বাংলাদেশের হাতে তুলে দেয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

সংশ্লিষ্ট সংবাদ

উপরে