আপডেট : ১৬ জানুয়ারী, ২০১৬ ১৯:১২

আমাকে সরাসরি থ্রেট করা হয়েছে: প্রধানমন্ত্রী

বিডিটাইমস ডেস্ক
আমাকে সরাসরি থ্রেট করা হয়েছে: প্রধানমন্ত্রী

ড. মুহাম্মদ ইউনূসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে না রাখলে পদ্মাসেতু প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ করে দেবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সরাসরি হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

শনিবার (১৬জানুয়ারি) দুপুরে রাজধানীতে বেগম জেবুন্নেছা ও কাজী মাহবুবউল্লাহ জনকল্যাণ ট্রাস্টের ২৭তম পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এ অভিযোগ করেন।

ড. ইউনূসের প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের দিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী বলেন, “কোনো একজন বিশেষ ব্যক্তির একটা ব্যাংকের এমডির পদে থাকা, না থাকার ওপর আমাকে সরাসরি থ্রেট করা হয়েছে। আমেরিকার অনেক ঊর্ধ্বতন কর্মকর্তা এসে আমাকে বলেছেন, ওই পদ দেয়া না হলে পদ্মা সেতুর টাকা বন্ধ করে দেয়া হবে।”

তিনি আরও বলেন, ওই পদের বিষয়ে আদালত সিদ্ধান্ত দিয়েছিল। তিনি মামলা করে হেরে গেছেন। এর দায় কি সরকার বা বাংলাদেশের জনগণ নেবে? বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোলমডেল। যে যত বাধাই দিক না কেন বাংলাদেশের অগ্রযাত্রা কেউ রুখতে পারবে না।

অনুষ্ঠানে শিক্ষার বিস্তারে তার সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এ কাজে সমাজের ধনী ও সামর্থ্যবান ব্যক্তিদের এগিয়ে আসতে হবে। সু-শিক্ষিত জাতি ছাড়া কখনও দেশ গড়া সম্ভব নয়। সমাজের বিত্তবানদের নিজ নিজ গ্রামের দিকে তাকাতে হবে। আমি তাদের নিজ এলাকার দিকে তাকাতে বলবো, এলাকার মানুষকে সহযোগিতা করতে বলব।

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির চিত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, যে বাংলাদেশকে নিয়ে স্বাধীনতার পর অনেকে হেয় প্রতিপন্ন করেছে। তলাবিহীন ঝুড়ির সাথে তুলনা করা হয়েছে। আজকে বাংলাদেশ আর সেই জায়গায় নেই।

এটা সম্ভব হয়েছে কারণ আমরা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি। যে সংগঠন গোটা জাতিকে ঐক্যবদ্ধ করে বিজয় এনেছে আজকে সেই সংগঠন সরকারে আছে। মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কাজ করছি বলেই উন্নয়নের ধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। কেউ বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত করতে পারবে না।

এর আগে, কাজী মাহবুব উল্লাহ স্মৃতি পদক পাওয়া চারজনকে আনুষ্ঠানিকভাবে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। এ বছর শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, গবেষণায় অধ্যাপক হাসিনা খান, সাহিত্য ও সাংবাদিকতায় লেখক আনিসুল হক এবং খেলাধুলায় বিশেষ অবদানের জন্য ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা এ পদক লাভ করেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে