আপডেট : ১৫ জানুয়ারী, ২০১৬ ১০:৩২

আমবয়ানে শুরু দ্বিতীয় পর্বের ইজতেমা

বিডিটাইমস ডেস্ক
আমবয়ানে শুরু দ্বিতীয় পর্বের ইজতেমা

১৫ জানুয়ারি শুক্রবার বাদ ফজর ভারতের মওলানা আবদুর রহমান আরবি ও উর্দুতে বয়ান শুরু করেন। মোনাজাতের আগ পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিরা পর্যায়ক্রমে আখলাক, ঈমান ও আমলের উপর বয়ান পেশ করতে থাকবেন।

আমবয়ানের মধ্য দিয়ে শুরু হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। জুমার নামাজে শরিক হতে ইতোমধ্যে লাখো মুসল্লি ইজতেমা ময়দানে জড়ো হয়েছেন। অবস্থান নিচ্ছেন খিত্তায় খিত্তায়।

জামাতবন্দি মুসল্লিদের কয়েক দিন থেকেই বিশ্ব ইজতেমা ময়দানে এসে চটের তৈরি সুবিশাল শামিয়ানার নিচে অবস্থান নিতে দেখা যায়।

বিভিন্ন জেলার তাবলিগ জামাতের মুসল্লিরা ইজতেমা মাঠে এসে নিজ নিজ জেলাওয়ারি খিত্তায় অবস্থান নিচ্ছেন। বিদেশি মেহমানদের জন্য নির্মিত তাশকিল কামরার টিনের ছাউনির পূর্ব পাশে স্থাপিত মূল মঞ্চ থেকে তাবলিগ জামাতের শীর্ষ স্থানীয় মুরব্বিরা আরবি ও উর্দুতে বয়ান করছেন এবং মুসল্লিদের সুবিধার্থে তা বাংলা তর্জমা করা হচ্ছে। এছাড়াও এসব বয়ান তর্জমা করা হচ্ছে ইংরেজি, ফার্সি, মালয় ভাষায়।

ঢাকার কাকরাইল মসজিদে ১৯৪৬ সালে প্রথম ইজতেমার আয়োজন করা হয়। পরে ১৯৪৮ সালে চট্টগ্রামের হাজি ক্যাম্পে ও ১৯৫৮ সালে নারায়ণগঞ্জের সিদ্ধরগঞ্জে ইজতেমা অনুষ্ঠিত হয়। এরপর লোকসংখ্যা বেড়ে যাওয়ায় ১৯৬৬ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে। পরে সরকারিভাবে তুরাগ তীরের ১৬০ একর জমি স্থায়ীভাবে ইজতেমার জন্য বরাদ্দ দেওয়া হয়।

এবারের ৫১তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব গত ৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়। শেষ হয় ১০ জানুয়ারি। লাখো মুসল্লির অংশগ্রহণে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে আগামী ১৭ জানুয়ারি শেষ হবে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা।

দ্বিতীয় ধাপে ১৬টি জেলার মুসল্লি ২৯টি খিত্তায় অবস্থান নিয়েছেন। জেলা ও খিত্তাগুলো হলো- ঢাকা ১ থেকে ৭ নম্বর খিত্তায়, ঝিনাইদহ ৮ নম্বর খিত্তায়, জামালপুর ৯ ও ১১ নম্বর খিত্তায়, ফরিদপুর ১০ নম্বর খিত্তায়, নেত্রকোনা ১২ ও ১৩ নম্বর খিত্তায়, নরসিংদী ১৪ ও ১৫ নম্বর খিত্তায়, কুমিল্লা ১৬ ও ১৮ নম্বর খিত্তায়, কুড়িগ্রাম ১৭ নম্বর খিত্তায়, রাজশাহী ১৯ ও ২০ নম্বর খিত্তায়, ফেনী ২১ নম্বর খিত্তায়, ঠাকুরগাঁও ২২ নম্বর খিত্তায়, সুনামগঞ্জ ২৩ নম্বর খিত্তায়, বগুড়া ২৪  ও ২৫ নম্বর খিত্তায়, খুলনা ২৬ ও ২৭ নম্বর খিত্তায়, চুয়াডাঙ্গা ২৮ নম্বর খিত্তায় এবং পিরোজপুর ২৯ নম্বর খিত্তায়।

তাবলিগ জামাতের তিনদিনব্যাপী আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫১তম বিশ্ব ইজতেমার।

উপরে