আপডেট : ১৪ জানুয়ারী, ২০১৬ ২১:৩২

ভালোবাসার দিনে রাজধানীকেও একটু ভালোবাসা দিন

নিজস্ব প্রতিবেদক
ভালোবাসার দিনে রাজধানীকেও একটু 
ভালোবাসা দিন

আগামী ১৪ ফেব্রুয়ারী ভালবাসা দিবসে এক ঘন্টার জন্য সবাইকে রাস্তায় নেমে এসে ঢাকা শহর পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেওয়ার আহবান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস। ওইদিন আমরা ভালবাসার মানুষদের সঙ্গে সময় কাটাই। আসুন ভালবাসা দিবসে এ শহরের জন্য এক ঘন্টা সময় দিয়ে পরিছন্নতা কাজে অংশ নেই।

গতকাল ১৩ জানুয়ারি বুধবার বেলা ১১টায় রাজধানীর খিলগাঁও গার্লস স্কুল এন্ড কলেজে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন আয়োজিত ‘পরিছন্ন বছর-২০১৬ উপলক্ষে আয়োজিত পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি নগরবাসীর প্রতি এ আহবান জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, ঢাকার রাস্তা, বর্জ্য ব্যবস্থাপনা ও সড়ক বাতির সমস্যা আছে। একজন মেয়র ও তাঁর গুটি কয়েক কর্মকর্তা-কর্মচারী দিয়ে এসব সমস্যা সমাধান করা সম্ভব না। এ শহরের প্রত্যেকটা মানুষকে মেয়রের ভুমিকায় আসতে হবে।

ঢাকা ৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, ‘ ডিএসসিসির ব্যায়ের তুলনায় আয় কম। ডিএসসিসির  মোট আয়তন ৪২ বর্গমাইল। ১ কোটি ৩০ লাখ জনসংখ্যার মধ্যে হোল্ডিং রয়েয়ে দেড় লক্ষ। এখানে দৈনিক বর্জ্য তৈরি হয় ২ হাজার ৫০০ মেট্রিকটন। এ বিপুল পরিমান বর্জ্য ব্যবস্থাপনায় সকলের অংশ নিতে হবে। আমরা নাগরিক হিসেবে প্রায়ই অধিকারের কথা বলি। অধিকারের পাশাপাশি আমাদের যে দায়িত্ব রয়েছে তা পালন করতে হবে।’

সভায় আরো বক্তব্য দেন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো: বিলান, ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন, ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাসুদ হোসেন মহসিন, সংরক্ষিত (১০,১১) কাউন্সিলর ফারজানা আক্তার ডলি, ঢাকা মহানগর আওয়ামীলিগের সহ-সভাপতি ওয়াজউদ্দিন মিয়া, খিলগাঁও থানা আওয়ামীলিগের সভাপতি আলমগীর চৌধুরী।

বক্তৃতাপর্ব শেষে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, চিত্রনায়িকা নিপুন, অভিনেতা মীর সাব্বির, ওয়ার্ড কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন ঝাড় হাতে এক পরিচ্ছনা অভিযান ও র‌্যালীতে অংশ নেন। পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেয়ায় সাবের হোসেন চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা জানান সাঈদ খোকন।

ট্রেড লাইসেন্স ও অন্যান্য কাজে ভোগান্তি কমাতে অনলাইনের পদ্ধতি চালু করার কথা জানিয়েছেন সাঈদ খোকন তাঁর বক্তৃতায়।

উপরে