আপডেট : ১৩ জানুয়ারী, ২০১৬ ২১:০৩

১০ হাজার বেকার পাবে বিনামূল্যে প্রশিক্ষণ

বিডিটাইমস ডেস্ক
১০ হাজার বেকার পাবে বিনামূল্যে প্রশিক্ষণ

১০ হাজার ২০০ জন বেকারকে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ ব্যাংক। আইসিটি, গার্মেন্টস, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল ও ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্সসহ পাঁচটি সেক্টরে মোট ১২টি ট্রেডে এ প্রশিক্ষণ দেওয়া হবে।

আবাসিক প্রশিক্ষণে অংশ নেওয়া প্রশিক্ষণার্থীরা বিনা মূল্যে থাকা-খাওয়া ও ভাতা সুবিধা পাবেন। কোর্স শেষে চাকরি পাবেন কমপক্ষে ৭০ শতাংশ প্রশিক্ষণার্থী। আগামী তিন বছরে এ লক্ষমাত্রা পূরণ করবে বাংলাদেশ ব্যাংক।

এই প্রশিক্ষণ দেয়া হবে স্কিল ট্রেনিং এবং আপস্কিলিং ক্যাটাগরিতে। স্কিল ট্রেনিং ক্যাটাগরিতে প্রশিক্ষণ দেওয়া হবে ১০টি ট্রেডে। এর মধ্যে ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং, কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজমেন্ট ইন আরএমজি, লেদ মেশিন অপারেশন ও ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে তিন মাস-মেয়াদি প্রশিক্ষণ দেওয়া হবে।

ছয় মাস-মেয়াদি প্রশিক্ষণ দেওয়া হবে ওয়েবসাইট ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, প্রফেশনাল ফ্রিল্যান্সিং, গ্রাফিকস ডিজাইন, আইটি মেইনটেন্যান্স অ্যান্ড সার্ভিসিং (আইটি সাপোর্ট সার্ভিস), সোয়েটার, নিটওয়্যার অ্যান্ড ওভেন মার্চেন্ডাইজিং এবং অটোমোবাইল মেকানিক কোর্সে।

আপস্কিল ক্যাটাগরিতে দুটি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রফেশনাল ফ্রিল্যান্সিং এবং গ্রাফিক্স ডিজাইন কোর্স দুটিতে প্রশিক্ষণের মেয়াদ তিন মাস।

লেদ মেশিন অপারেশন ও অটোমোবাইল মেকানিক কোর্সে অংশগ্রহণের জন্য অষ্টম শ্রেণি পাস হতে হবে। এসএসসি উত্তীর্ণরা প্রশিক্ষণ নিতে পারবে ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং, কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজমেন্ট ইন আরএমজি এবং ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স কোর্সে। ওয়েবসাইট ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, প্রফেশনাল ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইন, আইটি মেইনটেন্যান্স অ্যান্ড সার্ভিসিং, অটোমোবাইল মেকানিক, প্রফেশনাল ফ্রিল্যান্সিং ও গ্রাফিক্স ডিজাইন কোর্সে অংশ নিতে পারবে এইচএসসি বা সিএসইতে ডিপ্লোমাধারীরা।

স্নাতক উত্তীর্ণরা অংশ নিতে পারবে সোয়েটার, নিটওয়্যার অ্যান্ড ওভেন মার্চেন্ডাইজিং কোর্সে। প্রফেশনাল ফ্রিল্যান্সিং ও গ্রাফিকস ডিজাইন কোর্সে অংশগ্রহণের জন্য বয়স কমপক্ষে ২০ বছর হতে হবে। সোয়েটার, নিটওয়্যার অ্যান্ড ওভেন মার্চেন্ডাইজিং কোর্সে বয়সসীমা ২১ থেকে ৪৫ বছর। অন্য সব কোর্সে ১৮ থেকে ৪৫ বছর বয়সীরা অংশ নিতে পারবেন। প্রত্যেক কোর্সের প্রতি ব্যাচে ২৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। কোর্স শুরুর আগে আবেদনের নিয়ম জানিয়ে পত্রিকা ও অন্যান্য মাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়া হবে।

দক্ষ মানবসম্পদ তৈরির পাশাপাশি এ প্রশিক্ষণের অন্যতম একটি লক্ষ্য হচ্ছে এসএমই খাতে তরুণদের নতুন উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা। প্রশিক্ষণপ্রাপ্তদের উদ্যোক্তা হওয়ার পথ সুগম করতে ঋণ দেওয়ারও ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ ব্যাংকের ১০০ কোটি টাকার নতুন উদ্যোক্তা তহবিল থেকে এ ঋণের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে