আপডেট : ১৩ জানুয়ারী, ২০১৬ ১৩:৩৮

পাক-বাংলা সম্পর্ক ভাঙছেনা: যাচ্ছে নতুন কূটনীতিক

নিজস্ব প্রতিবেদক
পাক-বাংলা সম্পর্ক ভাঙছেনা: যাচ্ছে নতুন কূটনীতিক

পাকিস্তানে নতুন কূটনীতিক পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। বার্লিনে নিযুক্ত কূটনীতিক নাজমুল হুদাকে ইসলামাবাদে নিয়োগ দেয়া হয়েছে বলে সরকারের একাধিক সূত্র জানিয়েছে। তিনি সরাসরি জার্মানি থেকে পাকিস্তানে তার নতুন দায়িত্বে যোগ দেবেন।

সম্প্রতি, কোনো রকম অভিযোগ ছাড়াই পাকিস্তানের চাপে ইসলামাবাদ মিশনের কাউন্সিলর (রাজনৈতিক) মৌসুমী রহমানকে প্রত্যাহারে বাধ্য হয় বাংলাদেশ। এরপর সেখানে হাইকমিশনার ছাড়া কোনো কূটনীতিক না থাকায় জরুরি ভিত্তিতে নতুন একজনকে পদায়নের সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া, পাকিস্তানে দীর্ঘসময় হাইকমিশনারের দায়িত্ব পালন করা মুক্তিযোদ্ধা সোহরাব হোসেনকে তার মেয়াদ শেষ হওয়ার আগেই ঢাকা ফেরানোর সিদ্ধান্ত হয়েছে আগেই। কিন্তু মৌসুমী রহমানকে পাকিস্তান ছাড়তে বাধ্য করার প্রেক্ষিতে হাইকমিশনারে সোহরাব হোসোনের দেশে ফেরা বিলম্বিত হচ্ছিল।

বিসিএস ২১ তম ব্যাচের কূটনীতিক নাজমুল হুদা মৌসুমী রহমানের স্থলাভিষিক্ত হওয়ার মধ্য দিয়ে হাইকমিশনারের ঢাকা ফেরা এগিয়ে আসবে। আগামী ফেব্রুয়ারির মাঝামাঝিতে তাকে ঢাকায় ফিরে আসতে বলা হয়েছে।

৭১-এর গণহত্যা অস্বীকার, মানবতাবিরোধী অপরাধের বিচারকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা এবং সর্বশেষ কোনো কারণ ছাড়াই কূটনীতিক মৌসুমী রহমানকে প্রত্যাহারে চাপ দেয়ার প্রেক্ষিতে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখন পর্যালোচনার পর্যায়ে রয়েছে।

এ অবস্থায় দেশটিতে পরবর্তী হাইকমিশনার নিয়োগের প্রক্রিয়া কিছুটা বিলম্বিত হতে পারে। এছাড়াও, ইসলামাবাদ মিশনে উপ-হাইকমিশনারের পদটিও দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে