আপডেট : ১১ জানুয়ারী, ২০১৬ ১৯:১৩

কাজ না পেলে যৌন পেশায় ফিরে যাওয়ার হুশিয়ারি

বিডিটাইমস ডেস্ক
কাজ না পেলে যৌন পেশায় ফিরে যাওয়ার হুশিয়ারি

যৌনকর্মীদের কর্মসংস্থানের সুযোগ ও এইডস প্রতিরোধ বিষয়ক প্রকল্পের কাজ না দিলে ৫০২ জন যৌনকর্মীকে নিয়ে আবার যৌন পেশায় ফিরে যাওয়ার হুশিয়ারি দিয়েছেন দুর্জয় নারী সংঘ নামে একটি সংঘঠন।

সোমবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির গার্ডেন কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলনে এ হুশিয়ারি দেওয়া হয়।

সংগঠনের সভাপতি রহিমা বেগম বলেন, “৮ বছর ধরে যৌনকর্মীদের কর্মসংস্থানের সুযোগ ও এইডস প্রতিরোধের লক্ষ্যে ১১ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প চলমান আছে।৫০২ জন যৌনকর্মী প্রকল্পটির আওতায় কর্মসংস্থান খুঁজে পেয়েছেন।কিন্তু এটি দেয়া না হলে তারা সকলেই বিপাকে পড়ে যাবেন”।

“প্রকল্পটি আমরা বাস্তবায়ন করলে এইডস ছড়াবে না। এমনকি যারা যৌন পেশা ছেড়ে অন্য পেশায় যেতে চান, সে সুযোগ করে দেওয়া হবে। আর যদি আমাদের বাদ দিয়ে প্রকল্পটি ‘লাইট হাউজ’ নামক সংগঠনকে দেওয়া হয়, তবে আমাদের মেয়েরা আবারও যৌন পেশায় ফিরে যাবেন”।
 
তিনি আরও বলেন, এ প্রকল্পে ১৪ হাজারের বেশি নারী যৌনকর্মী এইচআইভি প্রতিরোধসহ নানা সেবা পাচ্ছেন। অথচ এটি বাতিল করা হলে এর বিরুপ প্রতিক্রিয়া সমাজে পড়বে। ৮ বছর ধরে দুর্জয় নারী সংঘ প্রকল্পটি বাস্তবায়ন করছে। তারাই যেন এটি বাস্তবায়ন করে।
 
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ২৯টি নারী সংগঠনের সমন্বয়ে গঠিত সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক অব বাংলাদেশের সাধারণ সম্পাদক চুমকি বেগম।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে