আপডেট : ১০ জানুয়ারী, ২০১৬ ১৪:৪৩

আখেরি মোনাজাতে শেষ হল বিশ্ব ইজতেমা

বিডিটাইমস ডেস্ক
আখেরি মোনাজাতে শেষ হল বিশ্ব ইজতেমা

তুরাগ তীরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ধর্মপ্রাণ মুসল্লিরা মোনাজাতে মহান আল্লাহর দরবারে দুই হাত তুলে ক্ষমা চেয়েছেন।

পাপ থেকে মুক্তির জন্য আকুতি-মিনতি করেছেন। দেশ, জাতি, মানবতার কল্যাণ ও সমৃদ্ধি চেয়ে দোয়া করেছেন মহান আল্লাহর দরবারে।

রোববার সকাল ১১টার পর আখেরি মোনাজাতে মুসলিম জাহানের কল্যাণ কামনা করা হয়। মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের মারকাজের শূরা সদস্য মাওলানা মুহাম্মদ সাদ।

তার সঙ্গে লাখো মুসল্লি দুই হাত তুলে ‘আমিন’, ‘আমিন’ ধ্বনি তোলেন। বিশ্ব ইজতেমার ময়দান ও আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে লাগানো মাইকে সেই ধ্বনি ছড়িয়ে পড়ে। মোনাজাত শেষ হয় বেলা ১১টা ৩২ মিনিটে।

আখেরি মোনাজাতে অংশ নিতে টঙ্গীর তুরাগতীরে লাখো মুসল্লির ঢল নামে। টঙ্গী শহর, ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকা জনসমুদ্রে পরিণত হয়। 
মোনাজাতে অংশ নিতে ভোররাত থেকে হেঁটে বা অন্য উপায়ে ইজতেমাস্থলে আসেন অনেক মুসল্লি। সকাল নাগাদ ইজতেমার মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মুসল্লিরা মাঠের আশপাশের রাস্তা, অলিগলিতে অবস্থান নেন।

ইজতেমাস্থলে পৌঁছাতে না পেরে অনেক মুসল্লি মহাসড়ক ও সড়কে অবস্থান নেন। তারা পুরোনো খবরের কাগজ, পাটি, সিমেন্টের বস্তা ও পলিথিন বিছিয়ে বসে পড়েন।

পার্শ্ববর্তী কয়েক কিলোমিটার এলাকাজুড়ে বাসাবাড়ি, কলকারখানা, অফিস, দোকান ও যানবাহনের ছাদ এবং তুরাগ নদে নৌকায় অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ  নেন মুসল্লিরা।

চার দিন বিরতি দিয়ে ১৫ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ১৭ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম/পিএম

উপরে