আপডেট : ৪ জানুয়ারী, ২০১৬ ১৬:২৬

ভুমিকম্পে ভবনে ফাটল; সারাদেশে নিহত ৪

বিডিটাইমস ডেস্ক
ভুমিকম্পে ভবনে ফাটল; সারাদেশে নিহত ৪

সোমবার ভোররাতে ঘটে যাওয়া ভূমিকম্পে বড়ধরনের কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে ঢাকা, জয়পুরহাট, চট্টগ্রাম ও সিলেটে ভবনে ফাটল ও ধ্বসের খবর পাওয়া গেছে।ভূমিকম্পে আতঙ্কগ্রস্থ হয়ে এ পর্যন্ত ঢাকা, রাজশাহী, সিরাজগঞ্জ ও লালমনিরহাটে চার জনের মৃত্যু হয়েছে।

ঢাকাঃ ঢাকার শাঁখারী বাজার এলাকার ৬২ নম্বর বাসাটিতে ফাটল দেখা দিয়েছে। তবে এতে কেনো হতাহত ঘটনা ঘটেনি।এছাড়াও ঢাকার বংশালে একটি ছয় তলা শনির আখড়ার জনতাবাগ এলাকায় নয় তলা একটি ভবন হেলে পড়েছে। ভূমিকম্পে পুরো এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সিলেটঃ ভূমিকম্পে সিলেট নগরীর জিন্দাবাজার এলাকার ‘কানিজ প্লাজা মার্কেট’ নামে একটি নির্মাণাধীন ভবনের দেয়াল ধ্বসে পাশের ভবনে পড়ে এক পরিবারের চারজন আহত হয়েছেন।

আহতরা হলেন সাজিদুল ইসলাম, ফরিদুল ইসলাম ফরিদ, শিল্পী বেগম, ও রোকশানা আক্তার। তারা সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

ওই সময় ওই বাড়ির দুটি কক্ষও ক্ষতিগ্রস্ত হয় বলে জানা গেছে।

কানিজ প্লাজা কর্তৃপক্ষকে বার বার বলা সত্ত্বেও খোলামেলাভাবে নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে বলে বাড়ির মালিক ফরিদুল ইসলাম ফরিদ গণমাধ্যমকে জানান।

জয়পুরহাটঃ ভূমিকম্পে জয়পুরহাটের বিভিন্ন স্থানে প্রায় দেড় শতাধিক বাড়ি-ঘরে ফাটল দেখা দিয়েছে, তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

জয়পুরহাট ফায়ার সার্ভিসের পরিদর্শক জাহানুর ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

ফায়ার সার্ভিসের পরিদর্শক জাহানুর বলেন, “জয়পুরহাট পৌর এলাকার সবুজনগর, বুলুপাড়া, নতুনহাট, আদর্শপাড়াসহ জেলার প্রায় দেড় শতাধিক বাড়িঘরে ফাটল দেখা দিয়েছে।”

তবে কোথাও কোনো বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে তিনি জানান।

চট্টগ্রামঃ ভূমিকম্পের ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আলাওল হলের বেশ কয়েকটি জায়গায় নতুন করে ফাটল দেখা দিয়েছে। এমনিতেই ২০১১ সালে হওয়া এক ভূমিকম্পে হলটির সামনের অংশের ৪৮টি পিলারে বড় ধরনের ফাটল ধরে। তার ওপর নতুন করে ফাটল সৃষ্টি হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ ও ভয় কাজ করছে। সবচেয়ে বড় ফাটলটি দেখা দিয়েছে হলের দ্বিতীয় তলায় ২০১ নম্বর কক্ষের সামনে ছাদের সঙ্গে লাগোয়া পিলারে। এর ফলে পিলারটি ছাদ থেকে প্রায় বিচ্ছিন্ন হওয়ার অবস্থায় চলে এসেছে। এছাড়া হলের বেশকিছু জায়গায় নতুন করে ছোট ছোট ফাটল তৈরি হয়েছে।

সোমবার ভোর ৫টা ৫ মিনিটে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে পুরো বাংলাদেশ। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ইম্ফল থেকে ২৯ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিম এবং ঢাকা থেকে ৩৫২ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্বে ভারত-মিয়ানমার সীমান্তের কাছাকাছি। উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৫৫ কিলোমিটার গভীরে। এ ঘটনায় ভারতের মনিপুরে ছয় জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যম। 

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে