আপডেট : ২ জানুয়ারী, ২০১৬ ১৯:২০

সরকার এতিমদের দায়িত্ব নিয়েছে: প্রধানমন্ত্রী

বিডিটাইমস ডেস্ক
সরকার এতিমদের দায়িত্ব নিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমার সরকার ক্ষমতায় এসেছে এতিমদের কল্যাণ করার জন্য। তাদের টাকা চুরি করে খেতে নয়। আমি নিজে এতিম। আমার চেয়ে এতিমদের কষ্ট কে আর বেশি বোঝে? আমি নিজে এতিমদের দায়িত্ব নিয়েছি। আওয়ামী লীগ সরকার এতিমদের দায়িত্ব নিয়েছে।’

শনিবার রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে জাতীয় সমাজসেবা দিবস ও সমাজসেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এবার সমাজসেবা দিবস ও সমাজসেবা সপ্তাহের স্লোগান ‘সমাজসেবা প্রচেষ্টায় এগিয়ে যাবে দেশটা’।

প্রধানমন্ত্রী বলেন, রাস্তার পাশে মানবেতর জীবনযাপন করা মানুষদের নিজ গ্রামে পুনর্বাসন করা হবে এবং তাদের সরকারি জমিতে পুনর্বাসন করা যায় কিনা তা দেখা হবে।

তিনি বলেন, ক্ষুধা ও দারিদ্রতা মুক্ত দেশ গড়ার জন্য সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে। এ সময় শেখ হাসিনা আর্থ সামাজিক উন্নয়নের প্রতি গুরুত্ব আরোপ করেন। বক্তৃতায় তিনি পল্লী ও শহর সমাজসেবা কার্যক্রমে তার সরকারের উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

প্রধামমন্ত্রী বলেন, প্রতিবন্ধী মানুষদের অসহায়ত্বকে পুঁজি করে এক শ্রেণির দালাল ভিক্ষাবৃত্তি করাচ্ছে। অসহায় প্রতিবন্ধী মানুষকে পুনর্বাসনের জন্য সমাজসেবা অধিদপ্তরকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, দেশের এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না। সরকারী আশ্রয়ণ প্রকল্পগুলোতে দেড়লাখেরও বেশি ভাসমান মানুষকে পুনর্বাসন করা হয়েছে। এ সরকার এতিমদের টাকা লুট করে না, প্রতিবন্ধী ও এতিমদের পুনর্বসনের ব্যবস্থা করছে সরকার। পথশিশুদের পুনর্বাসনে ছোটমনি নিবাসের সংখ্যা বৃদ্ধির কথাও বলেন প্রধানমন্ত্রী।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে