আপডেট : ১ জানুয়ারী, ২০১৬ ১৮:৪০

পশ্চিমা দেশগুলোকেও উন্নয়নে ছাড়িয়ে যাবে বাংলাদেশঃ প্রধানমন্ত্রী

বিডিটাইমস ডেস্ক
পশ্চিমা দেশগুলোকেও উন্নয়নে ছাড়িয়ে যাবে বাংলাদেশঃ প্রধানমন্ত্রী

২০২১ সালে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবে। শুধু তাই নয় ২০৫০ সালে পশ্চিমা দেশগুলোকেও উন্নয়নে ছাড়িয়ে যাবে বাংলাদেশ।

শুক্রবার  বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

দেশের ব্যবসায়ীদের পণ্য বহুমুখীকরণের আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বে নতুন নতুন বাজার খুঁজতে হবে। কোন দেশে কোন পণ্যের চাহিদা আছে তা বিশ্লেষণ করতে হবে। সে অনুযায়ী রফতানিযোগ্য পণ্য উৎপাদনে দৃষ্টি দিতে হবে।
বাণিজ্য মেলার গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে উল্লেখ করে তিনি বলেন, “এ মেলা নিয়ে অন্যদের আগ্রহও সৃষ্টি হয়েছে। বিদেশিদের অংশগ্রহণের ফলে অভিজ্ঞতা বিনিময় করা যায়। বাংলাদেশি পণ্য বাইরে প্রচুর রফতানি করা হচ্ছে। এতে নতুন পণ্য রফতানির সম্ভাবনাও বাড়ছে”।

“বিষয়টি মাথায় রেখে ব্যবসায়ীদের কাজ করতে হবে। শুধু একটি পণ্যকে ধরেই নয়, যেসব পণ্য রফতানি করা যায় তা নিয়ে ভাবতে হবে। কোন দেশে কোন পণ্যের চাহিদা আছে তা বিশ্লেষণ করতে হবে ব্যবসায়ীদের। কোন রফতানিযোগ্য পণ্য উৎপাদন করা যায় সে দিকে দৃষ্টি দিতে হবে”।

শেখ হাসিনা বলেন, “আমরা ব্যবসা করতে ক্ষমতায় আসিনি। দেশের উন্নয়নে কাজ করতে এসেছি। আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব। আমরা ব্যবসায়ীদের জন্য পরিবেশ সৃষ্টিতে কাজ করতে এসেছি”।


তিনি বলেন, “বিশ্বের অর্থনৈতিক মন্দার মধ্যেও আমরা অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছি। মাথাপিছু আয় বেড়েছে। বর্তমানে মাথাপিছু আয় ১ হাজার ৩১৪ মার্কিন ডলারে উন্নীত করতে সক্ষম হয়েছি। ছেলে-মেয়েদের বিনামূল্যে বই পৌঁছে দিচ্ছি। অনেকে অবাক হয়ে যায়। আমাদের ছেলে-মেয়েরা নতুন নতুন বই পেয়ে ভালোভাবে পড়াশোনা করে সুশিক্ষিত হয়ে দেশের নেতৃত্ব দেবে, এটাই আমরা চাই”।
শেখ হাসিনা বলেন, রফতানি আয় বিএনপির আমলে ১০ দশমিক ৫৩ বিলিয়ন ডলার ছিল। এখন তা ৩১ দশমিক ৩ বিলিয়নে উন্নীত হয়েছে। নতুন মার্কেট খুঁজলে তা আরও বাড়বে। পরমুখাপেক্ষী হয়ে চলতে হবে না। রিজার্ভ বেড়েছে। বাজেট চারগুণের বেশি বেড়েছে।

বাংলাদেশকে একসময় যারা কটাক্ষ করতো, এখন তারা ভালো আখ্যা দিয়ে প্রশংসা করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ২০৫০ সালে পশ্চিমা দেশগুলোকেও উন্নয়নে ছাড়িয়ে যাবে। ২০২১ সালে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবে। ইতোমধ্যেই বিশ্বব্যাংক বাংলাদেশকে নিম্ন-মধ্য আয়ের দেশে উন্নীত করেছে, কিন্তু বিজয়ী জাতি নিম্ন থাকবে না। উঁচু স্তরে যাবে।

বক্তৃতার পর শেখ হাসিনা ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই‘র সভাপতি আবদুল মাতলুব আহমাদসহ দেশের শীর্ষ ব্যবসায়ী, বেসামরিক-সামরিক কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে