আপডেট : ১ জানুয়ারী, ২০১৬ ১১:২০

গাড়িতে ডিজিটাল নাম্বারপ্লেট লাগানোর মেয়াদ বাড়লো

বিডিটাইমস ডেস্ক
গাড়িতে ডিজিটাল নাম্বারপ্লেট লাগানোর মেয়াদ বাড়লো

গত ১৪ অক্টোবর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে বলা হয়েছিল, ৩১ ডিসেম্বর ২০১৫’র মধ্যে সব ধরনের গাড়িতে ডিজিটাল নাম্বারপ্লেট সংযোজন করতে হবে। বিআরটিএ সূত্রে জানা যায়, গত আড়াই মাসে মাত্র ৭৫ হাজার প্লেট সংযোজন করা হয়েছে। ১৬ লাখ ৮৭ হাজার ৬৭৯টি গাড়িতে এখনো ডিজিটাল নাম্বারপ্লেট লাগানো হয়নি।

সরকার ঘোষণা দিলেও আজ থেকে গাড়িতে ডিজিটাল নাম্বারপ্লেট ব্যবহার বাধ্যতামূলক হচ্ছে না। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সাংগঠনিক অক্ষমতা, অব্যবস্থাপনা, গ্রাহককে উদ্বুদ্ধকরণের অভাবে নাম্বারপ্লেট সংযোজন শেষ করতে পারছে না। এই অবস্থায় আগামী ৩১ মার্চ পর্যন্ত সব ধরনের গাড়িতে ডিজিটাল নাম্বারপ্লেট লাগানোর সময় বাড়ানো হয়েছে। ১ এপ্রিল থেকে ডিজিটাল নাম্বারপ্লেট ব্যবহার করে গাড়ি চালানো বাধ্যতামূলক করা হচ্ছে।

গতকাল ৩১ ডিসেম্বর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে সব গাড়িতে নাম্বারপ্লেট লাগানোর সময়সীমা বাড়ানোর প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বিআরটিএর সংশ্লিষ্ট কর্মকর্তারাই বলছেন, আগামী তিন মাসের মধ্যেও দেশের সব মোটরযানে ডিজিটাল নাম্বারপ্লেট সংযোজন করা সম্ভব হবে না। সব গাড়িতে নাম্বারপ্লেট লাগাতে কমপক্ষে তিন বছর লাগবে। 

মন্ত্রণালয় ও বিআরটিএ সূত্রে জানা গেছে, অপরাধ দমন, অপরাধী শনাক্ত, গাড়ি চুরি প্রতিরোধের জন্য ডিজিটাল নাম্বারপ্লেট লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। এই কর্মসূচি ২০১২ সালের ৩১ অক্টোবর থেকে শুরু হয়। তখন থেকেই তা বাধ্যতামূলক করা হয়েছিল। কিন্তু তাতে গাড়ির মালিকদের মধ্যে তেমন সাড়া মেলেনি। বিআরটিএ কর্তৃপক্ষও ছিল নির্বিকার। সরকার তাই একের পর এক প্রজ্ঞাপন জারি করে তাতে গতি আনার কৌশল নিয়েছে।

বিআরটিএ সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকাসহ দেশে নিবন্ধিত গাড়ি আছে ২৪ লাখ ২৭ হাজার ৬৭৯টি। এর মধ্যে এ পর্যন্ত ডিজিটাল নাম্বারপ্লেট সংযোজন করা হয়েছে প্রায় সাত লাখ ৪০ হাজার গাড়িতে। বাকি ১৬ লাখ ৮৭ হাজার ৬৭৯টি গাড়িতে এখনো ডিজিটাল নাম্বারপ্লেট লাগানো হয়নি।

রাজধানীর ৯০ শতাংশ ব্যক্তিগত গাড়ি ও ৮০ শতাংশ অটোরিকশায় ডিজিটাল নাম্বারপ্লেট সংযোজন হয়েছে। তবে বাস-মিনিবাসের মাত্র ৪০ শতাংশে তা সংযোজন হয়েছে। মোটরসাইকেলের অর্ধেকেও তা সংযোজন করা হয়নি। আন্তজেলা ও দূরপাল্লার বাস, ট্রাক, কাভার্ড ভ্যানের বড় অংশেই ডিজিটাল নাম্বারপ্লেট সংযোজন করা হয়নি।

বিআরটিএর তথ্যানুসারে, ডিজিটাল নাম্বারপ্লেট সংযোজনের জন্য বিআরটিএতে আবেদন জমা পড়েছে ১৫ লাখ ৮০ হাজার। নাম্বারপ্লেট তৈরি করা হয়েছে ১০ লাখ ৫৭ হাজার। লাগানো হয়েছে সাত লাখ ৪০ হাজার।

জানা গেছে, গ্রাহকের আবেদনের পর নাম্বারপ্লেট তৈরি করতে হয়। এরপর তা গাড়িতে লাগানোর তারিখ সেলফোনে এসএমএসের মাধ্যমে জানানো হয়। প্রতিদিন দেশে গড়ে ৮০০ নতুন গাড়ির নিবন্ধন দেওয়া হচ্ছে। দিনে গড়ে বড়জোর এক হাজার প্লেট সংযোজন করা সম্ভব। ফলে সরকারের নির্ধারণ করে দেওয়া সময়ে দেশের সব গাড়িতে নাম্বারপ্লেট সংযোজন করা যাচ্ছে না।  

উপরে