আপডেট : ২৯ ডিসেম্বর, ২০১৫ ১৫:৩৮

বই উৎসবের অপেক্ষায় চার কোটি শিক্ষার্থী

বিডিটাইমস ডেস্ক
বই উৎসবের অপেক্ষায় চার কোটি শিক্ষার্থী
ফাইল ছবি

নতুন পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের কাছে পৌঁছে গেছে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, “এখন কেবল উৎসবের অপেক্ষা।”

বছরের প্রথম দিন পাঠ্যপুস্তক উৎসবের মধ্য দিয়ে সারা দেশের শিক্ষার্থীর হাতে এসব বই বিতরণের সব আয়োজনও শেষ হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী বলেন, “আগামী ১ জানুয়ারি সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব পালন করা হবে। ওইদিন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খেলা থাকবে, সব শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ করা হবে।”

এবার প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বই এবং বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করবে সরকার।

২০১০ সাল থেকে সরকার শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করছে।

এবার মোট চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ শিক্ষার্থীর জন্য ২৯১টি বিষয়ের নতুন বই ছাপানো হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

আগামী ৩১ ডিসেম্বর সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যের বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন।

ঢাকার গভার্নমেন্ট ল্যাবরেটরি স্কুল মাঠে ১ জানুয়ারি সকাল ৯টায় শিক্ষা মন্ত্রণালয় এবং একই দিন সকাল ১০টায় মিরপুরের ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিকের বই ছাপানোর কাজ এবার একটু দেরিতে শুরু হলেও বই ছাপানো শেষ হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “ উপজেলা পর্যায়েও এসব বই পৌঁছে গেছে।”

বই যথাসময়ে সবার হাতে পৌঁছে যাবে বলেও দেশবাসীকে আশ্বস্ত করেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, পাঁচ শতাংশ বই সব সময় সংরক্ষণ করা হয়। ওই বইগুলো কোথাও কোথাও যেতে দেরি হলেও বিতরণের জন্য প্রয়োজনীয় সংখ্যক বই চলে গেছে।

বিনামূল্যের বইয়ের কাগজ ও ছাপার মান খারাপ পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছেন শিক্ষামন্ত্রী।

 

 

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে

উপরে