আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৫ ১৫:১৯

রানা প্লাজা ধস: ২৪ আসামির বিরুদ্ধে পরোয়ানা

বিডিটাইমস ডেস্ক
রানা প্লাজা ধস: ২৪ আসামির বিরুদ্ধে পরোয়ানা

সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় করা হত্যামামলার অভিযোগপত্র গ্রহণ করে পলাতক ২৪ আসামিকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করেছে আদালত।

সোমবার ঢাকার জ্যেষ্ঠ বিচারিক হাকিম মোহাম্মদ আল-আমিন এ আদেশ দেন। মামলার পরবর্তী শুনানির জন্য ২৭ জানুয়ারি দিন ঠিক করে দেন বিচারক।

এ মামলার প্রধান আসামি রানা প্লাজার মালিক সোহেল রানা কারাগারে রয়েছেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন আট তলা রানা প্লাজা ধসে এক হাজার ১৩৫ জনের মৃত্যু হয়। আহত হন আরও হাজারখানেক শ্রমিক, যারা ওই ভবনের পাঁচটি পোশাক কারখানায় কাজ করতেন।

ভবন ধসে প্রাণহানির ঘটনায় প্রথমে ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগে ভবনমালিক সোহেল রানাসহ ২১ জনকে আসামি করে সাভায় মামলা করে পুলিশ। পরে অভিযোগপত্রে এটাকে ‘পরিকল্পিত হত্যা’র মামলা হিসেবে দেখানো হয়।

এ মামলার অভিযোগপত্রে ৪১ জন আসামির বিরুদ্ধে ‘পরিকল্পিত মৃত্যু ঘটানো’সহ দণ্ডবিধির ৩০২, ৩২৬, ৩২৫, ৩৩৭, ৩৩৮, ৪২৭, ৪৬৫, ৪৭১, ২১২, ১১৪, ১০৯ ও ৩৪ ধারায় বিভিন্ন অভিযোগ আনা হয়েছে, যেগুলোর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

ইমারত নির্মাণবিধি লঙ্ঘন করে ভবন নির্মাণের অভিযোগে রানাসহ ১৩ আসামির বিরুদ্ধে অন্য মামলাটি করা হয়।

দুই মামলায় চলতি বছরের ১ জুন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের ( সিআইডি) সহকারী সুপার বিজয়কৃষ্ণ কর ঢাকার মুখ্য বিচারিক হাকিম আদালতে অভিযোগপত্র দেন।

এরপর ৭ অগাস্ট ইমারত নির্মাণ আইনের মামলায় অভিযোগপত্র আমলে নিয়ে পলাতক ছয় আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম/একে

উপরে