আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৫ ১৬:২২

তিন মন্ত্রণালয় পেলো নতুন সচিব

নিজস্ব প্রতিবেদক
তিন মন্ত্রণালয় পেলো নতুন সচিব

শিক্ষা, ভূমি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগ দিয়েছে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার ইউনিট এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে এসেছেন দুই ভারপ্রাপ্ত সচিব।

জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার এ আদেশ জারির পাশাপাশি পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে নিয়োগ দিয়েছেন সচিব মর্যাদার আরেক কর্মকর্তাকে।

শিক্ষা সচিবের দায়িত্ব পেয়েছেন বিসিএস প্রশাসন অ্যাকাডেমির রেক্টর মো. সোহরাব হোসাইন। এ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করে আসা নজরুল ইসলাম খান ৩০ নভেম্বর থেকে অবসোরত্তর (পিআরএল) ছুটিতে গেছেন।

১৯৮৪ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সোহরাব হোসাইন এর আগে জনপ্রশাসন এবং শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের দায়িত্বে ছিলেন। গত সরকারের সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের একান্ত সচিবের (পিএস) দায়িত্বেও ছিলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী সোহরাব বাংলা একাডেমির আজীবন সদস্য। তার জন্ম ১৯৬১ সালে নোয়াখালীতে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিবের দায়িত্ব পালন করে আসা মেছবাহ উল আলমকে পাঠানো হয়েছে ভূমি মন্ত্রণালয়ে। আর পরিকল্পনা কমিশনের সদস্য মো. হুমায়ুন খালিদ পেয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিবের দায়িত্ব।

১৯৮২ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মেছবাহ উল আলম এর আগে পরিবেশ ও বন এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে ছিলেন। ময়মনসিংহের সন্তান মেছবাহ এর আগে ভারপ্রাপ্ত সচিব হিসেবে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর এবং প্রাইভেটাইজেশন কমিশনের সদস্যও ছিলেন।

একই ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হুমায়ুন খালিদ যুব ও ক্রীড়া অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন এর আগে।

ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুর রব হাওলাদারকে পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে বদলি করা হয়েছে, যিনি এর আগে ধর্ম এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে সচিবের দায়িত্বও পালন করেছেন।

১৯৮২ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা রব এক সময় পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক এন এম জিয়াউল আলমকে করা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার)।জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব নাজিমউদ্দিন চৌধুরীকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে।

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

 

বিডিটাইম৩৬৫ ডটকম/একে

উপরে