আপডেট : ১০ ডিসেম্বর, ২০১৫ ১৯:১৬

সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে সিএমএইচ

অনলাইন ডেস্ক
সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে সিএমএইচ

ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) কার্ডিয়াক সেন্টারে জটিল হৃদরোগে আক্রান্ত শিশুদের বিনামূল্যে ওপেন হার্ট সার্জারি ও ইন্টারভেনশন করা হচ্ছে। এ সুযোগ পাচ্ছে দেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত শিশুরা।

গত শনিবার (৫ ডিসেম্বর) থেকে এই চিকিৎসা সেবা শুরু হয়েছে। চলবে আগামী শনিবার (১২ ডিসেম্বর) পর্যন্ত। এরইমধ্যে ২৪ শিশুর কার্ডিয়াক অপারেশন (বুক কেটে) ও ৩৫ শিশুর কার্ডিয়াক ইন্টারভেনশন (বুক না কেটে) সফলভাবে সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে (১০ ডিসেম্বর) সম্মিলিত সামরিক হাসপাতালে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিএমএইচের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. ফসিউর রহমান।

তিনি বলেন, “সৌদি আরবের শিশু হৃদরোগের চিকিৎসকরা পরিচালিত ‘লিটল হার্ট’ ও বাংলাদেশ সেনাবাহিনীর সিএমএইচের শিশু হৃদরোগ বিশেষজ্ঞদের যৌথ উদ্যোগে এ চিকিৎসা পরিচালিত হচ্ছে। এতে অর্থায়ন করছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ‘মুনতাদা এইড’ নামের একটি প্রতিষ্ঠান।”

ব্রি.জে. ফসিউর জানান, সৌদি আরবের ‘লিটল হার্টের পক্ষে ২৪ সদস্যের চিকিৎসক দলের নেতৃত্ব দিচ্ছেন ডা. জামিল আব্দুল আজিজ-আল-আতা।

মিশনের মাধ্যমে বাংলাদেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত পরিবারের হৃদরোগে আক্রান্ত শিশুদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশে এটি ‘লিটল হার্টের’ তৃতীয় মিশন জানিয়ে তিনি বলেন, “এর আগে গত বছরের অক্টোবর ও চলতি বছরের ফেব্রুয়ারি-মার্চে ১২৩ জন হৃদরোগী শিশুর ওপেন হার্ট সার্জারি ও ইন্টারভেনশন করা হয়।”

ফসিউর রহমান জানান, সৌদি আরবের এই মিশনের সঙ্গে সিএমএইচ থেকে রয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল ডা. একেএম মুসা খান ও ব্রিগেডিয়ার জেনারেল ডা. নূরুন নাহার ফাতেমা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিএমএইচ-এর চিফ সার্জন বিগ্রেডিয়ার জেনারেল মুন্সী মো. মুজিবুর রহমান, অ্যাকটিং চিফ ফিজিশিয়ান ব্রিগেডিয়ার জেনারেল শেখ রুহুল আমিন, ‘লিটল হার্ট’ চেরিটি প্রোগ্রামের প্রধান ডা. জামিল আব্দুল আজিজ-আল-আতা ও ডা. মোহাম্মদ সিহাতা, ‘মুনতাদা এইডেএর জনসংযোগ কর্মকর্তা কবির মিয়া প্রমুখ।

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে

উপরে