আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৫ ১৪:০৬
ফেইসবুকের সঙ্গে আলোচনা ‘ফলপ্রসু’

ফেইসবুক: নিভুনিভু করে জ্বলছে আশার আলো

অনলাইন ডেস্ক
ফেইসবুক: নিভুনিভু করে জ্বলছে আশার আলো

ফেইসবুকের দুই কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর ‘ফলপ্রসূ আলোচনা’ হয়েছে জানালেও বাংলাদেশে সামাজিক যোগাযোগের এই ওয়েবসাইটটি কবে নাগাদ খুলতে পারে সে বিষয়ে স্পষ্ট কিছু জানাননি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রায় দুই ঘণ্টা বৈঠকের পর মন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “আমরা তো আগেই বলেছি যে নিরাপত্তা প্রশ্নে আমরা বন্ধ রেখেছি। তাদের সঙ্গে আমরা আলোচনা করেছি। আমাদের সবকিছু জানিয়েছি। তাদের সঙ্গে আমাদের একটা ফলপ্রসূ আলোচনা হয়েছে।”

কিন্তু সে ‘ফলপ্রসু’ আলোচনার ফলাফলে ফেইসবুক খুলবে কিনা, তা অস্পষ্টই রাখলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “শিগগিরই এ বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হবে।”

রোববার  সকাল সাড়ে ১০টা থেকে চলা এই বৈঠকে টেলিকম প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও উপস্থিত ছিলেন।

ফেইসবুকের প্রতিনিধি হিসেবে বৈঠকে ছিলেন কোম্পানির দক্ষিণ এশিয়া অঞ্চলের  ল’ এনফোর্সমেন্ট স্পেশালিস্ট বিক্রম লাংয়ে এবং পাবলিক পলিসি ম্যানেজার দিপালী লিবারহান।

বাংলাদেশের তিন মন্ত্রী ছাড়াও পুলিশ মহাপরিদর্শক শহিদুল হক, র‌্যবের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান এবং পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারি আলোচনায় অংশ নেন।

গত ১৮ নভেম্বর থেকে বাংলাদেশে ফেইসবুকসহ কয়েকটি অ্যাপ বন্ধ রয়েছে, যদিও বিকল্প পথে অনেকেই এসব ব্যবহার করছেন।

বৈঠকে কী কী বিষয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে তিনি বলেন,  “সব ধরনের আলোচনা হয়েছে। আমাদের এখানে ফেইসবুক অ্যাবিউজড হয়েছে, প্রপাগান্ডা হচ্ছে। এ বিষয়গুলো তাদের জানানো হয়েছে।… ফেইসবুক ফিল্টার করা হবে কি না সে বিষয়ে কথা হয়েছে।”

এই আলোচনার বিষয়ে শিগগিরই সবাইকে জানানো হবে বলেও আশ্বাস দেন মন্ত্রী।

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে/জেডএম

উপরে