আপডেট : ৩ ডিসেম্বর, ২০১৫ ১৫:১৭

প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে বিত্তবানদের আহ্বান প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক
প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে বিত্তবানদের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রতিবন্ধীদের প্রতি সহানভূতিশীল হয়ে তাদের সহযোগিতায় সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “আমি সবাইকে আবেদন করব যে, প্রতিবন্ধীরা আমাদের সংসার, সমাজ, দেশের একটা অংশ। তাদেরকে অবহেলা নয়, তাদের প্রতি সহানুভূতিশীল হতে হবে, সংবেদনশীল হতে হবে, তাদের সহযোগিতা করতে হবে। কারণ তারাও যে আমাদের দেশের মূল স্রোতের সেটা সবসময় মনে রাখতে হবে।

“আর বিশেষ করে, সমাজের যারা বিত্তবান ব্যক্তি আছেন, তারা প্রতিবন্ধীদের সুরক্ষায় ও সহযোগিতায় এগিয়ে আসবেন- সেই আহ্বান আমি জানাচ্ছি।”

২৪তম আন্তর্জাতিক ও ১৭তম জাতীয় প্রতিবন্ধী দিবসের এ অনুষ্ঠানে অংশ নেন বিভিন্ন বয়সের প্রতিবন্ধী ব্যক্তি।

শেখ হাসিনা বলেন, একটা সময় ছিল প্রতিবন্ধী বাচ্চাদের জন্য অভিভাবকরা নিজেদের লজ্জিত মনে করতেন। বাচ্চাদের সামনে আনতে পারতেন না। নানা ধরনের যন্ত্রণায় ভুগতেন। কিন্তু এখন সে অবস্থা নেই।

তিনি জানান, সরকার বর্তমানে ছয় লাখ প্রতিবন্ধীকে মাসিক ৫০০ টাকা হারে ভাতা দিচ্ছে। একইসঙ্গে ৬০ হাজার প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীকে শিক্ষা উপ-বৃত্তি দেওয়া হচ্ছে। প্রতিবন্ধীদের মাসিক ভাতার পরিমাণ আরও বাড়ানো হবে।

প্রতিবন্ধীদের আরও উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, “আমি একটা কথা বলতে চাই, সরকার তার পক্ষ থেকে অনেক উদ্যোগ নিয়েছে।

“ব্যবসায়ী সম্প্রদায়, বিভিন্ন প্রতিষ্ঠান, করপোরেট সেক্টর, বেসরকারি প্রতিষ্ঠান তাদেরকেও আমরা আহ্বান জানাব যে, তারাও যেন প্রতিবন্ধীদের চাকরি দেন, কাজ দেন, তাদের যেন সুযোগ দেন। তাদের মেধা যেন কাজে লাগে সে উদ্যোগ যেন তারা নেন।

প্রতিবন্ধী সন্তানের বাবা-মা ও অভিভাবকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, “প্রতিবন্ধী শিশুর জন্য কখনোই মনে কোনো কষ্ট রাখবেন না। বরং তাদের সহযোগিতা করবেন, সাহায্য করবেন।”

প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেন গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন।

বাংলাদেশ ও বিশ্বে প্রতিবন্ধীদের উন্নয়নে সায়মা হোসেনের ভূমিকার কথা অনুষ্ঠানে তুলে ধরেন শেখ হাসিনা।

জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় বাংলাদেশের প্রস্তাবে সর্বসম্মতিক্রমে অটিজম কার্যংক্রম রেজুলেশন হিসেবে গৃহীত হওয়ার পেছনে সায়মা হোসেনের ভূমিকার কথাও তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের চিকিৎসায় মোবাইল থেরাপি ভ্যান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করেন এবং প্রতিবন্ধীদের মধ্যে পরিচয়পত্র বিতরণ করেন।

বিডিটাইমস ৩৬৫ ডটকম/একে/জেডএম

উপরে