আপডেট : ১ ডিসেম্বর, ২০১৫ ১৬:৪৬

ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

অনলাইন ডেস্ক
ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আগামী ১৪ থেকে ২২ জানুয়ারি ২০১৬ ‘চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশসহ বিশ্বের ৬০টি দেশের ১৭০টি চলচ্চিত্র এবারের উৎসবে প্রদর্শিত হবে।

রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসে মিলনায়তন ও আমেরিকান ইএমকে সেন্টার মিলনায়তনে চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হবে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে ১৪ জানুয়ারি (বৃহস্পতিবার) বিকেল ৪টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে বাংলাদেশের রুবাইয়াত হোসেন নির্মিত ‘আন্ডার কনস্ট্রাকশন’।

এই উৎসব আয়োজনের কো-স্পন্সর আইএফআইসি ব্যাংক লিমিটেড। আয়োজনে সহযোগিতায় রয়েছে নরওয়েজিয়ান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ইন হাগুসান্ড, রিলপোর্ট-জার্মানি, ইএমকে সেন্টার, আলিয়ঁস ফ্রঁসে ঢাকা ও ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) । স্যাটেলাইট টেলিভিশন ‘চ্যানেল আই’ মিডিয়া পার্টনার এবং ‘একাত্তর টিভি’ নিউজ পার্টনার হিসেবে রয়েছে।

রেইনবো চলচ্চিত্র সংসদ ১৯৭৭ সাল থেকে বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনে সংশ্লিষ্ট থেকে চলচ্চিত্র প্রদর্শন সংস্কৃতি বিকাশে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। এই আন্দোলনের অংশ হিসেবে ১৯৯২ সাল থেকে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন, চলচ্চিত্র বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘সেলুলয়েড’ প্রকাশনার পাশাপাশি নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার ও শুদ্ধ সঙ্গীতের আসর আয়োজন করে আসছে।

১৯৯২ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজনের মোট ১৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজন করেছে। একই ধারাবাহিকতায় এবার অনুষ্ঠিত হচ্ছে উৎসবের চতুর্দশ আসর।

এবারের উৎসবে আফগানিস্তান, আলবেনিয়া, আর্মেনিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, ব্রাজিল, কানাডা, চীন, কিউবা, সাইপ্রাস, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, প্যালেস্টাইন, জার্মানি, গ্রিস, গিনি-বিসাউ, হংকং, হাঙ্গেরি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কাজাখস্তান, কসোভো, কিরগিস্তান, লাটভিয়া, লেবানন, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মেক্সিয়া, নেপাল, নরওয়ে, পাকিস্তান, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, রাশিয়া, স্লোভেনিয়া, স্পেন, দক্ষিণ কোরিয়া, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া, তাইওয়ান, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, আরব-আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভেনিজুয়েলা, ওয়েস্টার্ন সাহারা ও স্বাগতিক বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

বিডিটাইমস৩৬৫ ডটকম/জেএইচ/একে ১:২৩ ঘ.

উপরে