আপডেট : ১ ডিসেম্বর, ২০১৫ ১৩:৪৫

বিজয়ের মাসে প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

অনলাইন ডেস্ক
বিজয়ের মাসে প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

শুরু হয়েছে গৌরবময় মাস ডিসেম্বর। ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এক ঐতিহাসিক ঘটনার মধ্যদিয়ে বাঙালি জাতি অর্জন করে হাজার বছরের স্বপ্নের স্বাধীনতা।

শেখ মুজিবুর রহমান বাঙালি জাতীয়তাবাদের প্রবক্তা ও স্বাধীন সার্বভোম বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা। আবহমান বাংলার হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি মুজিব একটি অবিস্মরণীয় বিস্ময়কর নাম।

বিজয়ের মাসের প্রথম প্রহরে বাঙ্গালির গৌরব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়েছে।

সোমবার দিবাগত রাত ১২টা এক মিনিটে ধানমন্ডি ৩২ নাম্বারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

দীর্ঘ নয় মাসের রক্তক্ষায়ী যুদ্ধে বিপুল আত্মত্যগের মধ্যদিয়ে ১৯৭১ সালের ডিসেম্বরে বিশ্ব মানচিত্রে স্থান করে নেয় বাংলাদেশ।

ডিসেম্বরের ১৬ তারিখে ঢাকার তৎকালীন রেসকোর্স (সোহারাওয়ার্দীন উদ্যান) ময়দানে মুক্তিবাহিনীও ভারতের পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডারের যৌথ নেতৃত্বের কাছে আত্মসমর্পন করেন পাক সেনারা। মুক্ত বাংলাদেশে ওড়ে স্বাধীন দেশের লাল-সবুজ পতাকা।

বিজয় মাসের প্রথম প্রহরে জাতির শ্রেষ্ঠ সন্তানকে স্মরণ করতে ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি মোমবাতি প্রজ্জ্বলন করে ক্ষমতাসীর দলের নেতা কর্মীরা।

এছাড়া যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের পাশাপাশি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়।

বিডিটাইমস৩৬৫ ডটকম/এসএম/একে

উপরে