আপডেট : ১ ডিসেম্বর, ২০১৫ ১৩:০১

আজ বিশ্ব এইডস দিবস

অনলাইন ডেস্ক
আজ বিশ্ব এইডস দিবস

সারা বিশ্বেরমত বাংলাদেশে আজ পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

এ উপলক্ষ্যে বিশেষ বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য হল ‘এইচআইভি সংক্রমণ ও এইডস মৃত্যু: নয় একটিও আর, বৈষম্যহীন পৃথিবী গড়বো সবাই, এই আমাদের অঙ্গীকার’।

এইডস-এর বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব সম্প্রদায় ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করে আসছে। ইউএন এইডস এর তথ্যমতে বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডস-এ আক্রান্ত এবং এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতি রোগে মৃত্যুবরণ করেছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁর বাণীতে এইডস বিষয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে এর স্বাস্থ্যগত দিকের পাশাপাশি মানবিক, অর্থনৈতিক ও সামাজিক গুরুত্বের বিষয়টি তুলে ধরার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে আক্রান্ত ব্যক্তির প্রতি সামাজিক বৈষম্য রোধ, মৃত্যুহার হ্রাস ও এমডিজি-৬ অর্জনে কার্যকর উদ্যোগ নিতে দাতাগোষ্ঠীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এইডস সংক্রমণের হার এবং আক্রান্ত মানুষের সংখ্যা অনেকাংশে কম হওয়ার কারণেই আন্তর্জাতিক অনুদানের হার কমছে বলে ধারণা করেছেন বিশেষজ্ঞরা।

সরকারি হিসেব মতে, বাংলাদেশে বর্তমানে এইচআইভি আক্রান্ত মানুষের সংখ্যা জনসংখ্যার এক শতাংশের কম।

বাংলাদেশে এইডস সচেতনতা এবং স্বাস্থ্যসেবা বিষয়ক আন্তর্জাতিক সাহায্য গত কয়েক বছরে অনেকটাই কমে এসেছে।

একটি বেসরকারি সংস্থার তথ্য অনুযায়ী এইচআইভি প্রতিরোধে ২০১৪ এবং ২০১৫ সালের জন্য গ্লোবাল ফান্ডের অনুদানের পরিমাণ ছিল ২২ মিলিয়ন ডলার। ২০১৬-১৭ সালে যা কমে এসেছে ১২ মিলিয়ন ডলারে।

বিশেষজ্ঞরা বলছেন, এইডসের ঝুঁকি এখনো ব্যাপকভাবে রয়েছে। কিন্তু তারপরও এইডসের ঝুঁকি এড়াতে ক্রমেই কমছে আন্তর্জাতিক সাহায্যের পরিমাণ। কিন্তু তারপরও দেশে এখন এইডস বিষয়ক সচেতনতা আগের চেয়ে অনেক বেড়েছে।

বেসরকারি ক্লিনিকের পাশাপাশি সরকারী উদ্যোগে বারোটি সরকারি হাসপাতালে এখন এইডস পরীক্ষা করা হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/এইচজে/একে

উপরে