আপডেট : ২৯ নভেম্বর, ২০১৫ ১৭:২৪

সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানে উত্তপ্ত তেজগাঁও

সাত রাস্তা থেকে কারওয়ানবাজার পর্যন্ত যান চলাচল বন্ধ
অনলাইন ডেস্ক
সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানে উত্তপ্ত তেজগাঁও
ফাইল ছবি

ঢাকার তেজগাঁও ট্রাকস্ট্যান্ডে এলোমেলোভাবে রাখা ট্রাক ও অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে শ্রমিকরা। এসময় দুপক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এতে বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়ন অফিসের ভেতরে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

রবিবার(২৯নভেম্বর) দুপুরে উচ্ছেদে বাধা দিতে আসা শ্রমিকদের সরিয়ে দিতে পুলিশ লাঠিপেটা ও টিয়ার শেল নিক্ষেপ শুরু করলে সংঘর্ষ বাঁধে। এ সময় একজন শ্রমিক ও একজন আলোকচিত্র সাংবাদিক আহত হন।

রেলমন্ত্রী মুজিবুল হকও সে সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। সংঘর্ষ শুরু হলে চালক সমিতির কার্যালয়ে কিছু সময় অবস্থান করে পরে তিনি সেখান থেকে চলে যান।   

পুলিশের টিয়ার শেলের আঘাতে এক শ্রমিক আহত হলে অন্যরা উত্তেজিত হয়ে পড়ে। এক পর্যায়ে এক শ্রমিক নিহত হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ে এবং শ্রমিকরা সড়ক অবরোধ করে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

ট্রাক শ্রমিকদের অভিযোগ, জসিম উদ্দিন (৪০) নামে তাদের একজন সহকর্মী পুলিশের ছররা গুলিতে আহত হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

তবে বেলা তিনটার পরও শ্রমিকদের ওই রাস্তায় টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ করতে দেখা যায়।

ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়ন অফিসের ভেতরে বসে ক্ষুব্ধ কণ্ঠে বলেন, “শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। বাইরে চার-পাঁচজন লোক হই চই করলে তাদের কথা মানতে হবে এর কোনো কারণ নেই। শহরের মানুষ যাতে নির্বিঘ্নে চলতে পারে সেই কাজ করছি। ভয় পাওয়ার কিছু নেই। কেউ উত্তেজিত করলেন আর আমি আমার লোক নিয়ে দৌঁড়ে চলে গেলাম; না এটা হবে না।”

আনিসুল হক বলেন, এলাকার ট্রাক মালিক, কাউন্সিলরসহ সবাই তার সঙ্গে আছেন। নির্দেশনা মেনে অনেকেই ট্রাক সরিয়ে নিয়েছেন। যারা সরায়নি তাদের বিরুদ্ধেই এ অভিযান।

“আইন আইনের মতো চলবে ভাই। আপনি কী এমন হয়ে গেলেন যে সবাই সরিয়ে নেওয়ার পরও আপনি আপনার ভাঙা ট্রাক সরাবেন না?” যোগ করেন আনিসুল হক।

এর আগে গত ৮ নভেম্বর ট্রাকস্ট্যান্ড সংলগ্ন ওই সড়কে অভিযানে যায় সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত।

সেদিন কয়েকটি টিনশেড দোকান ভাঙার পর অবৈধ স্থাপনা ও রাস্তা থেকে ট্রাক সরাতে ২৭ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন তিনি।

ওই নির্দেশনা পালন করা হবে বলেই সেদিন প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাক ও কভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়ানের নেতা মোহfম্মদ মাসুমুল হক এবং বাংলাদেশ ট্রাক কভার্ড ভ্যান অ্যান্ড ট্রান্সপোর্ট এজেন্সি মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক মো. রুস্তম আলী খান।

সংঘর্ষের ফলে তেজগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।

বিডিনিউজ৩৬৫ডটকম/এআর

উপরে