আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৫ ১৪:৫৪

কোটির ঘরে শাহরুখ-কাজলের ‘দিলওয়ালে’

বিনোদন ডেস্ক
কোটির ঘরে শাহরুখ-কাজলের ‘দিলওয়ালে’

শাহরুখ-কাজল জুটি যে সুপারহিট হবে প্রত্যাশিত ছিল ‘দিলওয়ালে’র মুক্তির আগেই। প্রথম দিনেই আন্তর্জাতিক ব্যাবসার নিরিখে ‘দিলওয়ালে’ আয় করেছে ৩.৪ মিলিয়ন ডলার। আর এ বার ১০০ কোটির বেঞ্চমার্ক ছুঁয়ে ফেললো ছবিটি।
 

‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ থেকে শুরু হয় কাজল-শাহরুখ জুটির রসায়ন। পরবর্তিতে অনেক সিনামায় দর্শকের মনে জায়গা করে নিয়েছে শাহরুখ খান ও কাজলের অনবদ্য অভিনয়।‘দিলওয়ালে’র আগে সর্বশেষ ‘মাই নেম ইজ খান’ সিনামায় দেখা গিয়েছিলো এই জুটিকে।

 

 ভারতীয় গনমাধ্যম রেড চিলিজ এন্টারটেনমেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘দিলওয়ালে’ সিনামা সাড়া ফেলেছে সংযুক্ত আরব-আমিরাতের দেশগুলিতেও। সেখানেও সামনের সারিতে রয়েছে শাহরুখ-কাজলের ‘দিলওয়ালে’।

বানিজ্য বিশেষজ্ঞদের মতে, এখনও পর্যন্ত যা ট্রেন্ড ‘দিলওয়ালে’র বাণিজ্যিক সাফল্য ছাপিয়ে যাবে শাহরুখের অন্য সব সিনেমাগুলিকে। বক্স অফিস বলছে, ইতিমধ্যে সিনেমাটির বাণিজ্যিক সাফল্যের নিরিখে রেকর্ড পরিমাণ সাফল্য পেয়েছে।
ভারতের প্রেক্ষাগৃহে ১৮ ডিসেম্বর একই দিনে মুক্তি পেয়েছে ‘দিলওয়ালে’ ও ‘বাজিরাও মাস্তানি’। দুটি সিনেমার মধ্যে ব্যবসার দিক থেকে এগিয়ে রয়েছে শাহরুখ-কাজল জুটির সিনেমা ‘দিলওয়ালে’।

চলচ্চিত্র সমালোচকরা বলছেন, রোহিত শেঠির এই সিনেমায় সব আছে গল্প নেই। আর বাজিরাও মস্তানিকে তারা ভাল নম্বর দিচ্ছেন। অনেকে এমনও বলছেন, রণবীর সিংয়ের জীবনের মনে রাখার মত একটা সিনেমা হল ‘বাজিরাও মস্তানি’।

 

সামনেই আসছে বড়দিন এবং ইংরেজি নববর্ষের উৎসব ও ছুটি। এই ছুটির আমেজ সিনেমা দুটির ব্যবসা আরো বাড়িয়ে দেবে বলে আশা করছেন বলিউড বিশ্লেষকরা।
 

তবে বারবরের মতই রোহিত শেঠির সিনেমা মানে গাড়ি আর গাড়ি। কিন্তু এবার যেটা সমালোচকদের চোখে লেগেছে তা হলো গল্পের দুর্বলতা।দুই প্রেমের কাহিনী একটি সিনেমার দৃশ্যে টানতে গিয়ে অনেকটাই গুলিয়ে ফেলেছেন রোহিত। পুরো সিনেমা জুড়েই ফ্লাশব্যাকের অধিক্য দেখা যায়। আর ফ্ল্যাশব্যাকে ‘রাজের’ (শাহরুখ খান) কালি চরিত্রটিকে ভয়াল-সুন্দর একটি রুপ দিয়ে প্রতিষ্ঠিত করতে একটু বেশিই জবরজং করে ফেলেছেন রোহিত। এমনটাই মনে করছেন চলচিত্র বোদ্ধারা।
 

তবে সিনেমার ইন্টারভেলের পর নির্মানের গাঁথুনিটা বেশ শক্ত মনে হয়েছে। অ্যাকশন রোমান্টিক কমিডি ধাঁচের এই সিনেমাটিতে কমিডিটা আরোপিতো মনে হয়েছে। কমিডির প্রয়োজনে হঠাৎ করে একটি চোরের চরিত্র এনে তাকে স্ট্যাবলিস্ট করার চেষ্টাটা হাস্যকর হয়েছে। 

 

বিডিটাইমস৩৬৫ডটকম/এইচজে 

উপরে