আপডেট : ৬ জানুয়ারী, ২০১৬ ১২:৫৩

ঘন ঘন যৌন মিলনে প্রাপ্তির চেয়ে শূণ্যতাই বেশি

সপ্তাহে একদিন যৌনমিলনেই বেশি সুখ
বিডিটাইমস ডেস্ক
ঘন ঘন যৌন মিলনে প্রাপ্তির চেয়ে শূণ্যতাই বেশি

কেউ বলেন সাত দিন। কেউ বলেন, চার দিন। কেউ বলেন শরীরের উপর নির্ভর করে যত দিন সম্ভব। কিন্তু সাম্প্রতিক সমীক্ষার ফল সকলের ধারণাকে ভ্রান্ত প্রমাণ করেছে। বলা হচ্ছে, সপ্তাহে একদিন যৌনমিলনেই সবথেকে সুখী থাকে মানুষ।

কানাডার ইউনিভার্সিটি অফ টোরেন্টো-মিসিসাউগার সমীক্ষাটি ফলাফল বলছে, ঘনঘন যৌনমিলন করেন যাঁরা, স্থায়ী সম্পর্কের প্রশ্নে তাদের প্রাপ্তি শূন্য।

প্রচলিত ধারণা ছিল, যত বেশি যৌনমিলন, মানুষ তত বেশি সুখী। কিন্তু এই সমীক্ষা সেই সব ধারণা ভেস্তে দিয়েছে পুরোপুরি। দুই-এক মাস নয়, এই সমীক্ষাটি চলেছে দীর্ঘ ১৪ বছর ধরে। প্রায় আড়াই হাজার দম্পতির উপরে সমীক্ষা চালানো হয়।

প্রথমে তাদের সপ্তাহে একদিন করে যৌনমিলনে যেতে বলা হয়। তার পরে নির্দিষ্ট প্রশ্নের ভিত্তিতে নেওয়া হয় প্রতিক্রিয়া। এর পরে ক্রমশ সেই সংখ্যা বাড়াতে বলা হয়। কিন্তু ‘স্যাটিসফ্যাকশন’-এর প্রশ্নে বিশেষ হেরফের ঘটেনি প্রশ্নের উত্তরে।

লিড রিসার্চার অ্যামি মুইস বলেছেন, ‘‘যত বেশি সেক্স, তত বেশি সুখ সবারই এমন একটা ধারণা ছিল। আমাদের সমীক্ষায় দেখা গিয়েছে, সংখ্যা নয়, গুরুত্বপূর্ণ হল সঙ্গীর সঙ্গে সম্পর্কের গভীরতা। সম্পর্কের গভীরতা যদি মজভুত থাকে, তা হলে সপ্তাহে একদিন সেক্স আপনাকে অনেক বেশি সুখে রাখতে পারবে।’’

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর

উপরে