আপডেট : ৬ নভেম্বর, ২০১৮ ১৩:৩৭

২ কোটি টাকায় বিক্রি ‘সুইসাইড নোট’!

অনলাইন ডেস্ক
২ কোটি টাকায় বিক্রি ‘সুইসাইড নোট’!

সম্প্রতি ফ্রান্সের ওসেনাট অকশন হাউজের নিলামে একটি ‘সুইসাইড নোট’ বিক্রি হয়েছে ২৩৪,০০০ ইউরোতে (বাংলাদেশি টাকায় প্রায় সোয়া দুই কোটি টাকা)।  এই ‘সুইসাইড নোট’টি নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা কিনেছেন।

ফরাসি নিলাম ওয়েবসাইট ওসেনাট জানায়, একজন ক্রেতা প্রত্যাশিত দামের চেয়ে তিনগুন দামে চিঠিটি কিনে নিয়েছে। 

ফরাসি সাহিত্যের অন্যতম কবি কবি শার্ল বোদলেয়ার লেখা এই ‘সুইসাইড নোট’।  শার্ল বোদলেয়ারের এই নোটটি আসলে একটি চিঠি।  এই চিঠিটি তিনি লিখেছিলেন মাত্র ২৪ বছর বয়সে তার তৎকালীন প্রেমিকা জান দুভালকে।  চিঠিটি লেখা হয়েছিল ১৮৪৫ খ্রিস্টাব্দের জুন মাসে।

চিঠিতে তিনি লিখেছিলেন- যখন তোমার হাতে এই চিঠি পড়ছে, তখন আমি মৃত... আমি নিজেকে পৃথিবী থেকে সরিয়ে নিচ্ছি, কারণ আমি আর বেঁচে থাকতে পারছি না।  ঘুম আর জাগরণের ক্লান্তি আমাকে শেষ করে দিচ্ছে।

বোদলেয়ার উত্তরাধিকার সুত্রে পাওয়া তার সব সম্পত্তি উড়িয়ে দিয়ে টাকার সমস্যায় ভুগছিলেন।  নিজের বুকে ছুরি চালিয়েও কোনো গুরুতর জখম ছাড়াই বেঁচে যান তিনি। এই ঘটনার ২২ বছর পরে ১৮৬৭ সালে মারা যান তিনি।  তখন তার বয়স ছিল ৪৬ বছর।

প্রসঙ্গত, জীবদ্দশায় তেমন কোনো প্রতিষ্ঠা না পেলেও বোদলেয়ার আজ ‘আধুনিক সাহিত্যের জনক’ হিসেবে স্বীকৃত।  তার কাব্যগ্রন্থ ‘লা ফ্লোর দ্যু মাল’ আজ অমর সৃষ্টি হিসেবে পরিগণিত হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে