আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:০৫

শাড়ি পরে স্কাইডাইভিংয়ে রেকর্ড!

অনলাইন ডেস্ক
শাড়ি পরে স্কাইডাইভিংয়ে রেকর্ড!

শাড়িতে স্কাইডাইভ! অবাক হচ্ছেন? কিন্তু এই অসাধ্য সাধনই করে ফেললেন ভারতীয় শীতল৷ থাইল্যান্ডের পাটায়াতে পুণের বাসিন্দা শীতল রাণে মহাজন ১৩হাজার ফিট উচ্চতায় শাড়ি পরে স্কাইডাইভ করে গড়ে ফেললেন নয়া রেকর্ড।

উচ্ছ্বাসিত শীতল জানান, মহারাষ্ট্রই তাকে এই সাহস জুগিয়েছে, তাই তার জন্য কিছু করা প্রয়োজন৷ তাই তিনি সংকলাপ করেছেন এমন কিছু করবেন যা দেশের সম্মান বৃদ্ধি করবে।

স্কাইডাইভের সময় আঁটোসাঁটো পোশাক পরার ওপরই জোর দেওয়া হয়৷ কারণ হাজার হাজার ফিট ওপর থেকে লাফ দেওয়ার সময় প্রবল হাওয়াতে খোলামেলা পোশাক নিয়ে সমস্যা হতে পারে। কিন্তু শীতল চেয়েছিলেন একেবারে অন্যকিছু করে নজির গড়ে দিতে।

তাই ১৩হাজার ফিট ওপর থেকে তিনি লাফ দেন স্কাইডাইভের জন্য কিন্তু মহারাষ্ট্রীয়ান শাড়ি পরে, যার দৈর্ঘ্য ৯মিটার৷ আর এই কাজ করেই তিনি রেকর্ড গড়ে ফেললেন।

কমল সিং ওবেডের থেকে অনুপ্রাণিত হয়েই স্কাইডাইভিং শেখেন শীতল। জেদ আর ইচ্ছেকে সঙ্গী করেই স্কাইডাইভিং শেখেন তিনি।

তার প্রথম স্কাইডাইভ ছিল আর্টিক সার্কেলে৷ এখনও পর্যন্ত ১৭টি জাতীয় এবং ৬-এরও বেশি আন্তর্জাতিক রেকর্ড রয়েছে শীতলের নামে। সারা বিশ্বে এখনও পর্যন্ত ৭০৪টি স্কাইডাইভ করেছেন তিনি৷ ২০০৪সালে অ্যাডভেঞ্চার স্পোর্টস শুরু করেন তিনি। উত্তর মেরুতে মাইনাস ৩৭ডিগ্রী তাপমাত্রায় স্কাইডাইভ করেন।২০১৬সালে আন্টার্কটিকাতে ১১,৬০০০ফিট উচ্চতা থেকে স্কাইডাইভ করে রেকর্ড করেন। প্রসঙ্গত, বর্তমানে বিশ্বের ৮৯টি দেশ স্কাইডাইভকে স্পোর্টস-এর আওতায় এনেছেন এবং এইসব দেশে প্রফেশন হিসেবেও নেওয়া যায় এই স্কাইডাইভ।

উল্লেখ্য, ২০০৩ সালে অ্যাডভেঞ্চার স্পোর্টসে সুপরিচিত শীতল প্রথম ভারতীয় যিনি ৯মিটারের বেশি লম্বা শাড়ি পরে এই স্কাইডাইভ করেন। তার ১৪ বছরের ক্যারিয়ারে শীতল জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে ৭০৫ স্কাইডাইভ করেছেন। পেয়েছেন পদ্মশ্রী সম্মানও।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে