আপডেট : ২২ মে, ২০১৬ ১৬:৩০

প্লাস্টিক বোতলে তৈরি বাড়ি! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
প্লাস্টিক বোতলে তৈরি বাড়ি! (ভিডিও)

প্লাস্টিকের বোতলের পাহাড় সমান স্তূপ। পাশেই নির্মাণাধীন বাড়ি, যার দেয়াল তৈরিতে ব্যব্হার হচ্ছে এসব বোতল। খাঁচা আকৃতির লোহার কাঠামোর মধ্যে প্লাস্টিকের বোতল রেখে দেওয়া হচ্ছে দেয়ালের আকৃতি। পরে পলেস্তারা দিলেই সাধারণ দেয়ালের সঙ্গে এর কোনো পার্থক্য খুঁজে পাওয়া যাবে না।

যুক্তরাষ্ট্রের এমএসএন নিউজ জানায়, পানামার বোকাস দেল তরো প্রদেশের পর্যটন এলাকার তৈরি হচ্ছে প্লাস্টিকের বোতলের বাড়ি। এমন বাড়ি তৈরির উদ্যোক্তা কানাডার নাগরিক রবার্ট বেজাও। প্লাস্টিকের বোতলে তৈরি বাড়ি দিয়ে পুরো গ্রাম বানানোর পরিকল্পনা তাঁর। এই প্রকল্পের নাম দিয়েছেন ‘প্লাস্টিকবটলভিলেজ’।

বরার্ট বেজাও ও তাঁর সহকারীরা কয়েক বছর ধরে প্লাস্টিকের বোতল দিয়ে বাড়িঘর তৈরির গবেষণা করছেন। অবশেষে লোহার খাঁচার প্লাস্টিকের বোতল ভরে দেয়াল তৈরিতে তাঁরা সফল হন।

প্লস্টিকের বোতল পরিবেশে জন্য ক্ষতিকর। তবে পর্যটন এলাকা দেল তরোতে বিপুল প্লস্টিকের বোতল জমা হয়। এই বোতল পুনর্ব্যবহারের বিষয় নিয়ে ভাবেন সেখানে বসবাস করা কানাডীয় রবার্ট বেজাও। বাড়ি তৈরিতে প্লাস্টিকের বোতল ব্যবহারের পরিকল্পনা নেন তিনি। ঘরবাড়ি তৈরিতে সাফল্যের পর এমন বাড়িতে পুরো গ্রাম বানানোর পরিকল্পনা রবার্টের।

জানা গেছে, শুধু পরিবেশবান্ধবই নয় স্বাভাবিক বাড়ির তুলনায় প্লাস্টিকের বোতলে তৈরি ঘরবাড়ির খরচ হয় কম। এ ছাড়া অন্য ধরনের বাড়ির চেয়ে এটি ভূমিকম্প সহনশীল। আর স্বাভাবিক বাড়ির তুলনায় প্লাটিকের বাড়ি মধ্যে তাপামাত্রা কম থাকে।

বরার্ট বেজাও এক পরীক্ষায় দেখেছেন, প্লাস্টিকের ঘরের বাইরে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস হলেও ভেতরে মাত্র ৩১ ডিগ্রি। প্লাস্টিকের বোতল ফাঁকা হওয়ায় এটি ভেদ করে ঘরের মধ্যে বেশি তাপ প্রবেশ করতে পারে না।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে