আপডেট : ২৭ মার্চ, ২০১৬ ১৭:১৬

আমাজনে বিশ্বের সবচেয়ে বড় সাপ!

অনলাইন ডেস্ক
আমাজনে বিশ্বের সবচেয়ে বড় সাপ!

বিশাল আকৃতির সাপ অ্যানাকোন্ডা নিয়ে মানুষের আগ্রহের অন্ত নেই। কিন্তু বিশ্বের সবচেয়ে বড় অ্যানাকোন্ডার বসবাস কোথায়? আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি দিল সেই জবাব। আমাজন জঙ্গলে বিশ্বের ‘সবচেয়ে বড়’ অ্যানাকোন্ডার সন্ধান পাওয়া গেছে।

ডেইলি মেইল জানিয়েছে, ইকুয়েডরে এই  জঙ্গলে সন্ধান পাওয়া ১৭ ফুট দৈর্ঘ্যের  এই দৈত্যাকৃতির সাপটি  শিকারের সময় ধারণকৃত দৃশ্য দিয়ে তৈরি হয়েছে ‘উপজাতি, শিকারী ও আমি’ নামে তিন পর্বের একটি প্রামাণ্যচিত্র। গর্ডন বুকাননের উপস্থাপনায় বিবিসি টেলিভিশনের প্রামাণ্যচিত্রটি শুরু হবে আগামী রোববার রাত  ৯টায়।

প্রথম পর্বে দেখানো হবে, গর্ডন কীভাবে ইকোয়েডরের প্রত্যন্ত এলাকায় একটি ওয়াওরানি উপজাতি পরিবারের সঙ্গে সখ্যতা গড়েন এবং এরপর তাঁদের সঙ্গে অ্যানাকোন্ডা শিকারের জন্য গভীর জঙ্গলে যান।  

অ্যানাকোন্ডা হচ্ছে আমাজনের সবচেয়ে ভয়ঙ্কর প্রাণী। কিন্তু ওয়াওরানি উপজাতিদের বিশ্বাস, এই সাপ তাদের আধ্যাত্মিক ক্ষমতা দিয়ে থাকে। তাই তারা অ্যানাকোন্ডা শিকার করেন। তেলের জন্য ভূমিহারা এ উপজাতি গোষ্ঠীর অ্যানাকোন্ডা শিকারের পিছনে অবশ্য বৈজ্ঞানিক কারণও রয়েছে। তেল দূষণের প্রভাব জানতে বিজ্ঞানীরা অ্যানাকোন্ডাকে পরীক্ষা করছে।

 

উপরে