আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১৭:৩৫

অদৃশ্য হওয়ার পোষাক আবিষ্কার!

বিডিটাইমস ডেস্ক
অদৃশ্য হওয়ার পোষাক আবিষ্কার!

এ কেমন পোশাক? এ পোশাক পরলে হ্যারি পটারের মতো অদৃশ্য হয়ে যাচ্ছে সেনাবাহিনী! মিস্টার ইন্ডিয়া-ও অদৃশ্য হতে পারতেন। কিন্তু লাল আলোয় দেখা যেত তাকে। আমেরিকা সেনাবাহিনীর জন্য যে ক্যামোফ্লাজ ইউনিফর্ম তৈরি করেছে, তাতে লাল আলো (ইনফ্রা রেড) ফেলেও কোনও লাভ হচ্ছে না!

ক্যামোফ্লাজ ইউনিফর্ম নতুন কোনও জিনিস নয়। প্রায় সব দেশের সেনাবাহিনীই লুকিয়ে লড়াই চালানোর জন্য ক্যামোফ্লাজ ইউনিফর্ম ব্যবহার করে। মরুভূমিতে মিশে থাকার জন্য এক রকম, জঙ্গলে গা ঢাকা দিয়ে থাকার জন্য এক রকম, পাহাড়ি এলাকায় গা ঢাকা দেওয়ার জন্য আর এক রকম।

প্রতিপক্ষ বাহিনীর চোখে ধুলো দিয়ে গাছপালা, বাড়িঘর বা বালি-পাথরের মধ্যে মিশে থাকতেই এই ধরনের পোশাক ব্যবহার করা হয়। কিন্তু এই সব পোশাক পরে খুব বেশি নড়াচড়া করলে মুশকিল। প্রতিপক্ষ বুঝতে পেরে যায়।

আমেরিকার ইলিনয় বি‌শ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা যৌথ ভাবে ‘ভ্যাটেক’ নামে এক শিট তৈরি করেছেন। এই ভ্যাটেক শিট দিয়ে বানানো পোশাক পরলে এক জন মানুষ প্রায় অদৃশ্য হয়ে যেতে পারেন। নড়াচড়া করলেও দেখতে পাওয়া যায় না। এমনকী হিট সিকিং টেকনোলজি, ইনফ্রা রেড টেকনোলজি ব্যবহার করেও লুকিয়ে থাকা বাহিনীর উপস্থিতি বোঝা যায় না।

সম্প্রতি মার্কিন বাহিনীর সঙ্গে একটি যৌথ মহড়ায় অংশ নিতে আমেরিকায় গিয়েছিল ব্রিটিশ সেনার একটি দল। একটি পাহাড়ি এলাকায় এই মহড়া হয়। ভ্যাটেকে শিট দিয়ে তৈরি ক্যামোফ্লাজ ইউনিফর্ম পরে সেখানে মহড়া দেয় ব্রিটিশ বাহিনী।

মহড়ায় ব্রিটিশ সেনাদের একটি অংশ ওই পোশাক পরে লুকিয়ে পড়ে। বাহিনীর অন্য অংশটিকে বলা হয় লুকিয়ে থাকা সঙ্গীদের খুঁজে বার করতে। অনেক অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেও ব্রিটিশ বাহিনীর একটি অংশ অন্য অংশকে খুঁজে বার করতে পারেনি। শক্তিশালী বাইনোকুলার ব্যবহার করে প্রথমে খোঁজার চেষ্টা হয়। তার পর ব্যবহৃত হয় আরও অত্যাধুনিক প্রযুক্তি।

হিট সিকিং গ্যাজেট এবং ইনফ্রা রেড ট্র্যাকার দিয়ে মানুষ বা অন্য প্রাণীর উপস্থিতি সহজেই বুঝে নেওয়া যায়। প্রাণীদেহে যে তাপ থাকে, সেই তাপকেই চিনে নেয় হিট সিকিং গ্যাজেট এবং ইনফ্রা রেড ট্র্যাকার। থার্মাল ম্যাপিং-এর মাধ্যমে এই সব যন্ত্র স্পষ্ট করে দেখিয়ে দেয় মানুষের অবয়ব। ফলে লুকিয়ে থাকা বাহিনীকে খুঁজতে অসুবিধা হয় না। কিন্তু ভ্যাটেক শিট এমন বস্তু, যা পরে থাকলে ওই সব প্রযুক্তি দিয়েও তার হদিশ মিলছে না। এই শিট বেশ হালকাও। তাই ভ্যাটেক দিয়ে তৈরি পোশাক সাধারণ ক্যামোফ্লাজ ইউনিফর্মের চেয়ে অনেক আরামদায়ক।

আমেরিকায় ভ্যাটেক শিটের পোশাক পরে মহড়া দেওয়ার পর, ব্রিটিশ বাহিনীর জওয়ানদের জোরালো দাবি, ব্রিটেনও আমেরিকার কাছ থেকে কিনে নিক এই পোশাক। সেনাবাহিনীর অন্য যে কোনও আধুনিকীকরণের আগে, ভ্যাটেক শিট দিয়ে তৈরি ক্যামোফ্লাজ ইউনিফর্ম কেনা হোক। দাবি উঠেছে ব্রিটিশ বাহিনীতে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে