আপডেট : ২২ মার্চ, ২০১৬ ১৭:২৮

রাস্তা পারাপারে স্থুলাকায় শিশুদের তাড়াহুড়া!

বিডিটাইমস ডেস্ক
রাস্তা পারাপারে স্থুলাকায় শিশুদের তাড়াহুড়া!

শহুরে রাস্তায় রাস্তা পারাপারের জন্য অপেক্ষায় থাকতে হয় না এমন জায়গা খুব কম আছে। যে সমস্ত জায়গায় ফুটওভার ব্রিজ আছে সেখানকার কথা আলাদা। যে সব জায়গায় ফুট ওভার ব্রিজ নেয় সে সমস্ত জায়গায় একটু দেরি হলেই পথচারীরা অস্থির হয়ে পড়ে। কত যেনো ব্যস্ততা তাদের।

সবার মধ্যে ব্যস্ততা থাকে, তবে ব্যাপারটি সবার জন্য কিন্তু সমান নয়। বিশেষ বাচ্চাদের মধ্যে অস্থিরতা বেশি। আর এই বিষয়টি হালকা পাতলা বাচ্চাদের তুলনায় স্থুলকায় বাচ্চাদের মধ্যে বেশি দেখা যায়। আইওয়া বিশ্ববিদ্যালয় পরিচালিত গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

শুধু তাই নয়, তারা রাস্তা পারাপারের সময় ভদ্রতার দিকেও খেয়াল রাখে না। একে ওকে ঠেলেঠুলে আগে রাস্তা পার হওয়ার চেষ্টা করে। তারা এই একটা জায়গায় মোটেও সময় নষ্ট করতে চায় না।

কেনো এমন হয়? এটা কি তারা ইচ্ছাকৃতভাবে করে থাকে? না মোটেও তেমন নয়। বরং গবেষণায় দেখা গেছে শারীরিক কারণেই তারা এমনটা করতে বাধ্য হয়। স্থুলাকায় শিশুদের ওজন বেশি হওয়ায় তাদের শরীরের জয়েন্টের ওপর বেশি চাপ পড়ে। এটা তাদের জন্য মোটেও আরামদায়ক নয়।

সে কারণেই তারা নড়াচাড়া করতে থাকে যা তাদের তাড়াহুড়ায় উদ্বুদ্ধ করে। বার্মিংহামে সাত থেকে আট বছর বয়সী ২০৬ জন শিশুর ওপর একটা জরিপ চালানো হয়। তাদেরকে একটা ক্রসিংয়ে ছেড়ে দিয়ে ২৪ ইঞ্চি তিনটি মনিটরের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। সেখানে দেখা যায় হালকা পাতলা শিশুদের চলাচলে যে হারে অন্য পথচারীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে স্থুলাকায় শিশুদের বেলায় সেই হারটা ছিল তিন গুন বেশি।

বিডিটাইমস৩৬৫ডটকম

উপরে