আপডেট : ২২ মার্চ, ২০১৬ ১৭:১২

বন্ধুদের ব্যাকপ্যাকে কেভান!

বিডিটাইমস ডেস্ক

বন্ধুদের ব্যাকপ্যাকে কেভান!

মানুষের প্রতি মানুষের মমতার কত কথাই না আমরা জানি। বন্ধুর জন্য বন্ধুর অবদানের কম উদাহরণ এই পৃথিবীতে কম নাই। আজও আমরা তেমন একটা ঘটনার কথা জানব।

আসছে ইউরোপের গ্রীষ্ম মৌসুম। এই মৌসুমে হাজার হাজার আমেরিকান ইউরোপ ভ্রমণে বের হবে। আর এর জন্য যেমন দরকার ইচ্ছা শক্তি, তেমনি দরকার আর্থিক এবং শারীরিক সামর্থ্য। ফ্লোরিডার অধিবাসী কেভান চ্যা-লারের ভ্রমণের যেমন ইচ্ছা আছে তেমনি আছে আর্থিক সামর্থ্য। কিন্তু তার নেই শারীরিক সামর্থ্য।

একাকী ঠিকমতো চলাফেরা করতে পারেন না তিনি। শারীরিক অক্ষমতার কারণে চলাচলে অন্যের সহায়তা দরকার হয়। ছোটোখাটো কাজ নিজেই করতে পারলেও ভ্রমণের জন্য কেভানের শরীরটা ঠিকমতো প্রস্তুত নয়। কেননা তার পায়ের অবস্থা এমন যে, এটি তার শরীরের ভার বহন করতে পারে না। তাই বলে কি কেভানের ভ্রমণের ইচ্ছাটা অপূর্ণ থাকবে?

শেষ পর্যন্ত কেভানের ইচ্ছা অপূর্ণ থাকছে না। কেভানের ইচ্ছা পূরণে এগিয়ে এসেছে তার বন্ধুরা। গ্রীষ্মের ছুটিতে ইউরোপ ভ্রমনের কথা জানতে পেরে একদিন আফসোস করছিল কেভান। তার আফসোসের কথা শুনে বন্ধুরা তখনই ঠিক করে ফেলে এবার কেভানকে নিয়ে ভ্রমণে বের হবে। আর কি হবে এটি সম্ভব হবে তাও ঠিক করে ফেলে তারা।

‘ব্যাকপ্যাকে’ সমাধান খুঁজে পায় কেভানের বন্ধুরা। ৬৫ পাউন্ড ওজনের কেভানকে ‘ব্যাকপ্যাকে’ করে ভ্রমণের পরিকল্পনা করে ফেলেছে তারা। সে জন্য কেভানকে বহন করা যায় তেমন একটা ব্যাগও তৈরি করে ফেলেছে। ভ্রমণের সময় ভ্রমণকারীরা তাদের ব্যাগ যেমন পিঠে করে নিয়ে ঘুরে বেড়ায় কেভানকে ঠিক তেমনই করে তারা পিঠে করে ঘুরে বেড়াবে।

একজন মানুষকে পিঠে করে ঘুরে ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে বেড়ানোর কথা শুনে একটু পাগলামি মনে হতেই পারে। কিন্তু কেভানের বন্ধুদের জন্য এটা নতুন কিছু নয়। ইউরোপে এ রকম পাগলামি তাদের জন্য প্রথম হলেও নিজ দেশে তারা এমন কাজ আগেই করেছে।

সুতরাং বন্ধুর ইচ্ছা পূরণের এটি হয়তো কঠিন তবে পাগলামি নয়। তাদের এমন ইচ্ছার কথা জানতে পেরে এরই মধ্যে একটা সংস্থা বিষয়টি নিয়ে একটা প্রামাণ্য চিত্র করারও পরিকল্পনা করে ফেলেছে। এখন শুধু সময়ের অপেক্ষায় থাকা।

আগামী ১৯ জুন কেভানকে ‘ব্যাকপ্যাক’ করে তার বন্ধু ইউরোপ ভ্রমণে বের হবে। ৮ জুলাই শেষ হবে তাদের পাগলামি। তাদের এই পাগলামি দেখার সুযোগ পাবে ইংল্যান্ড, ফ্রান্স আর আয়ারল্যান্ডের নাগরিকরা। অর্থাৎ তাদের এবারের ভ্রমণের পরিকল্পনায় রয়েছে এই তিন দেশের বেশ কিছু শহর এবং ঐতিহাসিক স্থান।

বিডিটাইমস৩৬৫ডটকম

উপরে