আপডেট : ২২ মার্চ, ২০১৬ ১৭:০৪

খুনির বয়স ৪ বছর!

বিডিটাইমস ডেস্ক
খুনির বয়স ৪ বছর!

রহস্যময় এই পৃথিবীতে কত বিচিত্র ঘটনাই তো ঘটে।আহমেদ মনসুর কারমির বয়স মাত্র চার। ছোট্ট এই বাচ্চা নাকি খুন করেছে।মিসরের একটি আদালত তেমনই রায় দিয়েছে। আদালত কারমির বয়স জেনেশুনেই তাকে দোষী সাব্যস্ত করেছে এবং খুনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাকে যাবজ্জীবন জেল দেওয়া হয়েছে।

শুধু যে খুনের অভিযোগ রয়েছে তার বিপক্ষে তা নয়, আরো কিছু অভিযোগ রয়েছে। আর সে সব অপরাধ সে যে বয়সে করেছে তা শুনলে যে কারো চোখ কপালে ওঠার যোগাড় হবে। হিসাব করে দেখা যায় অন্য যে সব অভিযোগ তার বিপক্ষে রয়েছে সে সব অপরাধের সময় তার বয়স ছিল মাত্র দেড় বছর।

এবার বুঝুন অবস্থা। মায়ের কোলে বসে যে বসয়ে কারমির দুধ খাওয়ার কথা আর খলবলিয়ে হেসে ওঠার কথা সেই বয়সে সে অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছে। তাইতো এক আইনজীবি সরাসরি বলে দিয়েছেন মিসরে কোনো বিচার নেই।

তবে একটা স্বস্তির ব্যাপার যে, সরকারী আইনজীবি এটাকে ভুল বলে মেনে নিয়েছেন। ভুলক্রমে অন্যদের সঙ্গে শিশুটির নাম তালিকায় চলে এসেছে বলে জানিয়েছেন তিনি। আদালতের সুদৃষ্টির আশায় কারমির জম্ম নিবন্ধন জমা দেওয়া হলেও তাতে কাজ হয়নি। কেননা ততদিন মামলাটি সামরিক আদালতে চলে গিয়েছে এবং কারমির অনুপস্থিতিতে রায় দেওয়া হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম

উপরে