আপডেট : ২১ মার্চ, ২০১৬ ২০:৪৫

এক বছরেই ঋণ মুক্ত করুন নিজেকে!

অনলাইন ডেস্ক
এক বছরেই ঋণ মুক্ত করুন নিজেকে!

ঋণের দায় বড় দায়। বেশিরভাগ মানুষেরই আয়ের থেকে ব্যয় বেশি। ছেলেমেয়ের পড়াশোনা, বিয়ে, বাড়ি তৈরি ইত্যাদিতে লোন তো হয়েই যায়, পাশাপাশি পাল-পার্বণে একটু কেনাকাটা, খাওয়াদাওয়া সামলাতেও বেড়ে যায় ধার। বিশেষ করে ক্রেডিট কার্ড ঋণ নিয়ে অনেক ঝামেলা পোহাতে হয়। 

ঋণ থেকে নিজেকে মুক্ত করতে নতুন উদ্যোগ লেগে পড়ুন নতুন বছরের শুরু থেকেই। আপনার জন্য রইল ৪টি উপায়—

১) বিবাহিত হলে নিজের ঋণ সম্পর্কে স্বামী বা স্ত্রী-র সঙ্গে খোলাখুলি আলোচনা করুন। শেষ পর্যন্ত প্রভাব তো পড়বে সংসারের উপর। তাই কীভাবে খরচ কমিয়ে, টাকা জমিয়ে ঋণমুক্ত হওয়া যায়, সেই ব্যাপারে দু’জনেরই অংশগ্রহণ প্রয়োজন। 

২) মাসের খরচে রাশ টানতে হবে। তার জন্য যা যা বাদ দিতে হয় দিন। স্থির করে নিন প্রতি মাসে কত টাকা সঞ্চয় করবেন। সেই পরিমাণটি মাসের বেতন থেকে প্রথমেই সরিয়ে রাখুন। ইমার্জেন্সি ছাড়া ওই টাকায় একদম হাত দেবেন না। 

৩) অনেকগুলি ঋণ থাকলে সাজিয়ে নিন কোনটি আগে শোধ করবেন এবং কোনটি পরে। সেই অনুযায়ী সাশ্রয় করুন এবং সুদ দেওয়ার পাশাপাশি আসলটিও একটু একটু করে শোধ করতে থাকুন। 

৪) কখনওই হতাশ হয়ে পড়বেন না। সাশ্রয়ের পাশাপাশি আয় বাড়ানোর চেষ্টা করুন। পার্ট টাইম চাকরি করতে পারেন সুযোগ থাকলে। নাহলে স্বামী বা স্ত্রী-র নামে ছোটখাটো ব্যবসাও করতে পারেন। যাই হোক, সব সময়ে মনকে পজিটিভ রাখুন।

উপরে