আপডেট : ১৫ মার্চ, ২০১৬ ২০:৪২

ছারপোকা থেকে রক্ষা পাবার উপায়

বিডিটাইমস ডেস্ক
ছারপোকা থেকে রক্ষা পাবার উপায়

বিছানায় বেশী দেখা গেলেও ছারপোকার অন্যতম পছন্দের জায়গা হল ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। নিশাচর প্রাণী না হয়েও এটি সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং মানুষের অগোচরে রক্ত চুষে থাকে। ঘরে একবার ছারপোকা বাসা বাধঁলে সেটি দূর করা অনেক কঠিন হয়ে যায়।

ছারপোকা যে কী পরিমান ভয়ঙ্কর, তা এই পোকার কামড় যারা না খেয়েছেন তারা ভাবতেও পারবেন না। অন্যদিকে যারা ভুক্তভোগী অর্থাৎ ছারপোকার যন্ত্রণায় জীবন অতিষ্ঠ যাদের, তারাই ভালো বলতে পারবেন এই পোকার অত্যাচার সম্পর্কে। এরা রাতের বেলায় বেশি সক্রিয় থাকে। তাই বলে যে দিনের বেলায় কামড়াবে না এমন না। অর্থাৎ দিনরাত সব সময়ই এরা কুট করে কামড়ে রক্ত চুষে খায়। এক কথায় এরা আপনার বিছানায় আছে তো আপনার আরামের ঘুম মাটি হবে। তবে এদেরকে খুব সহজেই তাড়ানো যায়। চলুন জেনে নিই-

১.ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সেদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে।

২.বিছানাসহ অন্যান্য জায়গা থেকে ছারপোকা তাড়াতে সারা ঘরে ভালো করে ভ্যাকুয়াম করুন। ভ্যাকুয়াম করার সময় খেয়াল রাখুন যাতে ঘরের মেঝেও বাদ না পড়ে। এতে করে আপনার ঘরে ছারপোকার আক্রমণ অনেকটাই কমে যাবে।

৩.এক লিটার পানিতে ডিটারজেন্ট যেমন সার্ফ এক্সেল ঘন করে মিশিয়ে স্প্রে করুন। এ উপায়ে স্প্রে করার ফলে ছারপোকা সহজেই মারা যাবে।

৪.ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিনদিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে।

৫.আপনার ঘরের ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকা প্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

৬.আসবাবাপত্র ও লেপ তোশক পরিষ্কার রাখার সাথে সাথে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সাথে সাথেই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

৭.ছারপোকার হাত থেরে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন।

আরও এক অতিরিক্ত টিপস :
কলেজ বিশ্ববিদ্যালয়ের হল বা মেসে থাকলে প্রথমেই আপনার রুমটি পরিষ্কার করবেন। বিশেষত আপনার বিছানার নিচে থাকা পুরাতন কাগজ, বইপত্র ইত্যাদি ছারপোকার বসবাস ও ডিম পাড়ার জন্য খুবই প্রিয় স্থান। তাই সেগুলোকে সরিয়ে রাখুন।যদি আপনার বিছানা কিংবা বাসা বাড়িতে ছারপোকা থাকে তবে আমি নিশ্চিত আপনি শান্তিতে ঘুমাতে পারছেন না। তাই উপরের নিয়মগুলো অনুসরণ করুন। আশা করি আপনার শান্তিপূর্ণ ঘুম ফিরে আসবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে